BSNL

জুলাই মাসের শুরু থেকেই একলাফে বেড়েছে মোবাইল রিচার্জের খরচ। দেশের প্রথম সারির টেলিকম সংস্থা গুলি যেমন Jio, Airtel যে হারে দাম বাড়িয়েছে, তাতে সাধারণ মানুষের নাভিশ্বাস দশা। তবে এরই মধ্যে সবাইকে চমকে দিয়ে নতুন অফার নিয়ে এলো BSNL। এমনিতেই প্রচুর গ্রাহক জিও, এয়ারটেলকে বাদ দিয়ে BSNL-কে আপন করেছেন।

ইতোমধ্যে BSNL গ্রাহকের সংখ্যাও বেড়েছে লাফিয়ে। তারই মধ্যে BSNL নতুন রিচার্জ প্ল্যান যেন মেঘ না চাইতেই জল। এক নজরে দেখে নেওয়া যাক BSNL এর নতুন রিচার্জ প্ল্যান এ কি কি সুবিধা দেওয়া হচ্ছে? গ্রাহকদের সুবিধার্থে এই রিচার্জ প্ল্যান কতটা ফলদায়ী? BSNL এর বিশাল লাভজনক প্ল্যান সম্পর্কে আজকের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হলো। অবশ্যই সম্পূর্ণ প্রতিবেদন পড়ে নিন।

BSNL -এর মহাধামাকা প্ল্যান 2024!

ভারতের প্রথম সারির দুই নামকরা টেলিকম সংস্থা এয়ারটেল, জিও, এরই সঙ্গে গত কয়েক বছরে গ্রাহক সংখ্যা বেড়েছে (ভোডাফোন-আইডিয়া) তথা VI -এর। আর এরই মাঝে কার্যত হারিয়ে গিয়েছিল BSNL। তবে অন্যান্য টেলিকম সংস্থাগুলি যখন লাফিয়ে দাম বাড়াচ্ছে তখন BSNL -এর রিচার্জ প্ল্যানগুলি জনসাধারণের পাশে। অল্প দামে পুষ্টিকর রিচার্জ প্ল্যান একমাত্র দিচ্ছে BSNL। যথারীতি দেশের প্রচুর গ্রাহক নিজেদের আগের টেলিকম অপারেটর বদলে শিফট করে যাচ্ছেন BSNL-এ।

বিশেষ করে জিও (Jio), এয়ারটেল (Airtel) সহ অন্যান্য টেলিকম সংস্থা যখন রিচার্জ প্ল্যানের দাম ক্রমশ বাড়াচ্ছে, তখন থেকেই অধিকাংশ গ্রাহকের আগ্রহ বাড়ছে বিএসএনএল (BSNL)-এর প্রতি। BSNL সম্প্রতি যে রিচার্জ প্ল্যান এনেছে সেখানে ৮৪ দিনের ভ্যালিডিটি সহ বিপুল সুবিধা দেওয়া হচ্ছে। বলা যায়, সমস্ত টেলিকম সংস্থাগুলি ৮৪ দিনের প্ল্যানে যে সুযোগ-সুবিধা দিচ্ছে তার মধ্যে বিএসএনএল (BSNL) থেকে প্রাপ্ত সুযোগ সুবিধা সবচেয়ে বেশি।

আপনি যদি এই রিচার্জ প্ল্যান গ্রহণ করেন, তবে একইসঙ্গে পাবেন আনলিমিটেড ভয়েস কল-সহ আরও অনেক অনেক সুবিধা। সবার মোটামুটি জানা ভারত সঞ্চার নিগম লিমিটেডের (BSNL)- এর অধিকাংশ রিচার্জ প্ল্যানের দাম বেশিরভাগ বেসরকারি সংস্থার প্ল্যানের চাইতে ৫০ শতাংশ কম। তাও সম্প্রতি এই সংস্থা লঞ্চ করেছে ৮৪ দিনের বৈধতার একটি অসাধারণ রিচার্জ প্ল্যান।

আপনার স্মার্টফোনের চার্জ থাকছে না! চার্জ বেশি সময় ধরে রাখতে এই 10 টি টিপস ফলো করুন।

BSNL-এর 84 দিনের রিচার্জ প্ল্যান!

এখন প্রশ্ন হল, BSNL-এর বিএসএনএল (BSNL)-এর ৮৪ দিনের বৈধতার রিচার্জ প্লানে কি কি সুবিধা দেওয়া হবে? তাহলে জেনে নিন এই প্ল্যানটি যদি আপনি রিচার্জ করেন, তাহলে একাধিক সুবিধা পেয়ে যাবেন। বিএসএনএল (BSNL)-এর নতুন এই প্ল্যানটির নাম হলো STV599। এই প্ল্যানটি গ্রহণ করলে একযোগে যেসব সুবিধাগুলি পাওয়া যাবে সেগুলি এক নজরে দেখে নিন।

এই প্ল্যানটি থেকে গ্রাহক পাবেন আনলিমিটেড কলিং, সঙ্গে প্রতিদিন ৩ জিবি ডেটা, এর সঙ্গে প্রতিদিন ১০০ টি করে SMS।পাশাপাশি, ৮৪ দিনের জন্য মোট ২৫২ জিবি ডেটা পাওয়া যাবে। অর্থাৎ বুঝতে পারছেন এই প্ল্যান কতটা লাভজনক। বলা যায়, জিও, এয়ারটেলকে উড়িয়ে বাজার দখল করতে আসছে বিএসএনএল।

মাত্র 6,999 টাকায় পেয়ে যান নতুন স্মার্টফোন! 6000mAh সহ থাকছে আরও অনেক সুবিধা।

একই সুবিধার Jio রিচার্জ প্ল্যানের দাম কত?

ঠিক একই সুবিধায় রিচার্জ প্ল্যান অফার করছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও (Jio)-ও। যদিও সেই রিচার্জ প্ল্যানের দাম যথেষ্টই বেশি। জিওর তরফ থেকে যে রিচার্জ প্ল্যানটি লঞ্চ করা হয়েছে তার দাম প্রায় ৯৯৯ টাকা। সম্প্রতি এর দাম আরো বাড়িয়ে ১১৯৯ টাকা করা হয়েছে। অর্থাৎ হিসেব করলেই বলা যায়, বিএসএনএলের রিচার্জ প্ল্যান জিওর থেকে অনেক বেশি সস্তা।

যদিও বা অনেকেই বিএসএনএল (BSNL)-এর দুর্বল ৪জি পরিষেবা এবং নেটওয়ার্ক খুব একটা ভালো নয় বলে অভিযোগ তুলেছেন গ্রাহক। তাই দ্রুত এই সমস্যা মেটাতে ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) নতুন উদ্যমে সমাধানের কাজ শুরু করেছে। বর্তমানে বিএসএনএলের কাছে গ্রাহকদের ভালো পরিষেবা দেওয়াই শেষ কথা। আর সেই লক্ষ্যপূরণে সমস্ত দেশজুড়ে ১০ হাজার ৪G টাওয়ার বসানোর কাজ সম্পন্ন করেছে BSNL সংস্থাটি।

একটি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, BSNL এর প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ছে। তার প্রধান কারণ নাগালের মধ্যে রিচার্জ প্ল্যান। এখনো পর্যন্ত প্রতিমাসে মোবাইল ব্যবহারের জন্য মোটা টাকা খরচ করতে রাজি নয় মধ্যবিত্ত জনসাধারণ।

তাই সকলেই BSNL এর রিচার্জ প্ল্যান গুলিকে আপন করে নিচ্ছেন। এমনিতেই মূল্যবৃদ্ধির বাজারে জীবন যাপন করাই একটা বড় লড়াই। সেখানে শুধু মোবাইল ব্যবহারের জন্য শয়ে শয়ে টাকা খরচ করা বিলাসিতা। এমনটাই মনে করছেন সবাই। পছন্দের জিও, এয়ারটেল ভালো পরিষেবা দিলেও অত্যাধিক হারে দাম বৃদ্ধি গ্রাহকদের মন ক্ষুন্ন করেছে।