Indian Railway

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। ‌নতুন করে ভারতীয় রেলে নিয়োগ (Indian Railway Recruitment) শুরু হয়েছে। প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ হবে। এখানে আবেদন জানাতে পারবেন পশ্চিমবঙ্গের যে কোনো প্রান্তের চাকরিপ্রার্থীরা (Indian Railway Recruitment)। হাজার হাজার শূন্যপদে নতুন নিয়োগ শুরু। এই নিয়োগ প্রত্যেক চাকরি প্রার্থীর জন্য একটি সুবর্ণ সুযোগ। আপনিও এখানে আবেদন ( Railway Recruitment) জমা করতে পারবেন।

সিলেক্টেড হলে রেলে চাকরি পেয়ে যাবেন। তবে আবেদন জানানোর আগে এই নিয়োগ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। যেমন এই নিয়োগের আবেদন যোগ্যতা কি, চাকরির বেতন কত, ঠিক কোন কোন যোগ্যতা থাকলে এখানে চাকরি পাওয়া যাবে, এই নিয়োগের আবেদন জানানো যাবে কিভাবে, আর নিয়োগ প্রক্রিয়া কিভাবে পরিচালিত হবে। সমস্ত তথ্য উল্লেখ করা হলো আজকের প্রতিবেদনে। তাই বিলম্ব না করে সম্পূর্ণ প্রতিবেদন পড়ে নিন।

বাড়ি বসে প্যাকিংয়ের কাজ করে ইনকাম 13,500 টাকা! কিভাবে শুরু করবেন? বিস্তারিত জানুন

Indian Railway New Recruitment 2024

সাধারণত বছরের বিভিন্ন সময় ইন্ডিয়ান রেলের তরফে কর্মী নিয়োগ করা হয় (Indian Railway Recruitment)। চলতি বছরের ক্ষেত্রেও ব্যতিক্রম হলো না। আবার নতুন করে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল (Indian Railway Recruitment)।

নতুন নিয়োগ প্রক্রিয়া কিভাবে পরিচালিত হচ্ছে সেই বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নেওয়া খুব জরুরী। তবেই চাকরিপ্রার্থী এখানে চাকরি পেয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবেন (Indian Railway Recruitment)। তাহলে এই প্রতিবেদনে অবশ্যই চোখ বুলিয়ে নিন। আপনাদের জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে। আশা করা যায়, প্রত্যেক চাকরিপ্রার্থী এর দ্বারা উপকৃত হবেন।

Indian Railway Recruitment 2024

১) ভ্যাকেন্সি ডিটেলস

অতি সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) মিনিস্ট্রি অফ রেলওয়ের তরফে ভারতীয় রেলে হাজার হাজার শূন্যপদে কর্মী নিয়োগ হবে। প্রায় ৭ হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বার্তা এসেছে যার জন্য নতুন বিজ্ঞপ্তি জারি হয়েছে। এই বিজ্ঞপ্তির মাধ্যমে রেলে সুপারভাইজার, সুপারিনটেনডেন্ট, -সহ বিভিন্ন পদমর্যাদার কর্মী নিয়োগ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

কোন কোন পদে কর্মী নিয়োগ হবে? সুপারিনটেনডেন্ট, জুনিয়র ইঞ্জিনিয়ার (JE), এবং অন্যান্য। মোট শূন্যপদের সংখ্যা ৭৯৫১ টি। এর মধ্যে রয়েছে (UR দের জন্য ৩৫৭৫ টি, SC দের জন্য ১১১৫ টি, ST দের জন্য ৫৮৯ টি, OBC দের জন্য ১৭৯০ টি, এবং EWS দের জন্য ৮৮২ টি।)

২) শিক্ষাগত যোগ্যতা

প্রত্যেকটি নিয়োগ প্রক্রিয়ায় মতো ভারতীয় রেলের নতুন নিয়োগে চাকরিপ্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে উল্লেখ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হলো, এই নিয়োগে অংশগ্রহণকারী সকল প্রার্থীদের অবশ্যই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে রসায়ন ও পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রী, টেকনোলজি সংক্রান্ত বিভিন্ন ডিগ্রী অর্জন করে থাকতে হবে। বিস্তারিত তথ্য পাবেন অফিসিয়াল বিজ্ঞপ্তিতে।

ভূমি দপ্তরে ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ! প্রতিমাসে 11,000 টাকা বেতন! চাকরি পেতে আজই আবেদন করুন

৩) বয়সসীমা

আবেদন প্রক্রিয়ায় বয়সসীমা একটি গুরুত্বপূর্ণ বিষয়। নির্দিষ্ট বয়সের অন্তর্গত চাকরিপ্রার্থীরা সেই নিয়োগে আবেদন জানাতে পারেন। রেলের নতুন নিয়োগের বয়সের মাপকাঠি জেনে নিন। যে বিজ্ঞপ্তিটি জারি হয়েছে সেখানে উল্লেখ হয়েছে, নিয়োগ প্রক্রিয়ায় আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৫ তারিখ অনুযায়ী ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। আবেদনের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে বয়সসীমাকে। যদিও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য আলাদা করে ছাড় রয়েছে।

৪) মাসিক বেতন

ভারতীয় রেলের নতুন নিয়োগে ‌যারা সিলেক্টেড হবেন তাঁদের মাসিক বেতন দেওয়া হবে নির্দিষ্ট নিয়ম মেনে‌। সিলেক্টেড প্রার্থীদের প্রতিমাসে বেতন ভালো দেওয়া হবে। ইঞ্জিনিয়ার এবং অ্যাসিস্ট্যান্ট পদের জন্য প্রার্থীদের মাসিক বেতন হবে 35,400 টাকা। সুপারভাইজার পদের জন্য প্রার্থীদের মাসিক বেতন হবে 44,900 টাকা।

৫) আবেদন জানাবেন কিভাবে

  • আবেদনে আগ্রহী প্রার্থীদের প্রথমে ভারতীয় রেল বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এই ওয়েবসাইটে গিয়ে সঠিক নির্দেশ মেনে সম্পন্ন করতে হবে রেজিস্ট্রেশন।‌
  • রেজিস্ট্রেশন সম্পন্ন করা হলে পুনরায় লগ ইন করবেন।
  • তারপর অ্যাপ্লিকেশনের যে লিঙ্কটি আছে সেখানে ক্লিক করবেন।
  • আবেদনপত্রের প্রতিটি তথ্য যথাযথ ভাবে উল্লেখ করবেন। কোন তথ্য যেন ভুল না হয়।
  • আবেদনপত্রটি সঠিক ভাবে ফিল আপ হয়ে গেলে ডকুমেন্টগুলি যেগুলি যাওয়া হয়েছে সেগুলি জমা দিন।
  • নথি জমা দেওয়া হয়ে গেলে আবেদন মূল্য জমা দিন।
  • এরপর পুরো আবেদনপত্র একবার রিচেক করে নিয়ে সাবমিট করে দিন।
  • অবশ্যই একটি প্রিন্ট আউট কপি নিজের কাছে রাখবেন। এটি পরবর্তীতে দরকার হতে পারে।
  • আর এই বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই অফিসিয়াল সাইটে নজর রাখুন।

৬) আবেদনের সময়সীমা

ভারতীয় রেলের এই নিয়োগে আবেদন চলবে আগামী ২৯ অগাস্ট ২০২৪ পর্যন্ত। সময়সীমা দেখে নিয়ে আপনারা নিজ আবেদনপত্র সাবমিট করুন। এই সম্পর্কিত বিষয়ে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন অফিশিয়াল সাইটে। অবশ্যই আবেদন জানানোর আগে প্রকাশিত বিজ্ঞপ্তিটি পড়ে নেবেন।

৭) নিয়োগ প্রক্রিয়া

ভারতীয় রেলের নতুন নিয়োগ প্রক্রিয়ায় প্রার্থীদের প্রথমে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) নেওয়া হবে। যারা উত্তীর্ণ হবেন তারা দ্বিতীয় পর্বে পরীক্ষা দেবেন। সবশেষে ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিকেল টেস্টের মাধ্যমে যোগ্য চাকরিপ্রার্থীদের নির্দিষ্ট শূন্যপদে নিয়োগ দেওয়া হবে।