Scholarship-Scheme

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য একটি বড় আপডেট। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে আপনারাও যদি স্কলারশিপ (Scholarship) পেতে চান, নিজেদের স্বপ্নপূরণ করতে চান। তাহলে বেশ কিছু জিনিস আপনাদের অবশ্যই জেনে নিতে হবে। স্কলারশিপ (Scholarship)-এর আবেদনের জন্য কিছু নিয়মকানুন থাকে।ছাত্র-ছাত্রীদের জেনে নিতে হয় কোথায় আবেদন জানাতে হবে, কিভাবে আবেদন জানাতে হবে ইত্যাদি (Scholarship)।

আজকের প্রতিবেদনে আমাদের মূল আলোচনার বিষয় হল আপনি যদি স্কলারশিপ (Scholarship) পেতে চান, কোথায় আপনাদের নজর রাখতে হবে। কোন পোর্টালে মিলবে বৃত্তি সংক্রান্ত খবরাখবর? ঠিক এমন একটি পোর্টালের হদিস রইল আজকের প্রতিবেদনে। ছাত্রছাত্রীরা সম্পূর্ণ প্রতিবেদন পড়তে ভুলবেন না। আশা করা যায় আপনারাও উপকৃত হবেন।

ছাত্র-ছাত্রীদের জন্য Scholarship স্কিম!

পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র-ছাত্রীরা সকলে আশা করে থাকেন, স্কলারশিপের (Scholarship) জন্য কিভাবে আবেদন জমা করবেন। প্রধানত বোর্ড পরীক্ষার পর ছাত্র-ছাত্রীদের বিভিন্ন বৃত্তি ‌দেওয়া হয় (Scholarship)। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করলে স্কলারশিপ (Scholarship) পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। বিভিন্ন সরকারি ও বেসরকারি বৃত্তির (Scholarship)-এর আবেদনের দরজা খুলে যায়।

কিন্তু অনেক ছাত্র-ছাত্রী সংশ্লিষ্ট বিষয়ে অবগত থাকেন না যে নির্দিষ্ট যোগ্যতা পার করার পর ঠিক কোন কোন স্কলারশিপ রয়েছে সেই বিষয়ে কোথা থেকে জানা যাবে। আর তার জন্য অনেক ছাত্র-ছাত্রী স্কলারশিপ-এর সাহায্য থেকে বঞ্চিত হন। তবে শুধুমাত্র মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পরীক্ষা নয়, স্কুলস্তরে বিভিন্ন ক্লাসেও ছাত্র-ছাত্রীর স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা থাকে।

তবে অবশ্যই বৃত্তি সংক্রান্ত সমস্ত তথ্য জেনে নিতে হবে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে সরকার বিভিন্ন বৃত্তি প্রকল্প ইতোমধ্যে চালু করেছে। শুধুমাত্র সরকারি স্কলারশিপ নয়, রয়েছে বিভিন্ন বেসরকারি বৃত্তির আবেদন করার সুযোগও। মেধাবী ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের সাহায্য নিয়ে নিজেদের ভবিষ্যতের পথে অগ্রসর হবেন।

আর্টস নিয়ে পড়াশোনা করলে কোন কোন চাকরি আছে? আর্টস স্টুডেন্টদের জন্য সেরা ১০ চাকরি, একনজরে দেখে নিন

পশ্চিমবঙ্গের বেসরকারি Scholarship পোর্টাল

বেশিরভাগ ছাত্রছাত্রী সরকারি স্কলারশিপগুলি সম্পর্কে জানেন। সরকারি বৃত্তিগুলিতে আবেদন জানানোর জন্য নির্দিষ্ট পোর্টাল থাকে। সে সকল পোর্টালে ভিজিট করে বৃত্তির অ্যাপ্লিকেশন করা যায়,‌ স্কলারশিপের নিয়ম কানুন সম্পর্কে জানা যায় এবং আবেদন জানানোর সময়কাল সম্পর্কে তথ্য পাওয়া যায়। ‌প্রয়োজনে আবেদন সংশোধন এবং রিনিউ করা যায়।

কিন্তু বেসরকারি বৃত্তিগুলি অধিকাংশ পড়ুয়ার কাছেই অপরিচিত। অনেকেই জানেন না কোথা থেকে আবেদন করবেন ইত্যাদি। আসলে বেসরকারি স্কলারশিপগুলির জন্য কোনো রকম নির্দিষ্ট পোর্টাল থাকে না। স্কলারশিপের নাম লিখে সার্চ করলেও অফিসিয়াল পোর্টাল পাওয়া যায় না।

সেক্ষেত্রে সমস্যায় পড়েন শিক্ষার্থীরা। আর তাই স্কলারশিপ প্রদানকারী সংস্থাগুলির বৃত্তিগুলি বিভিন্ন স্কলারশিপ পোর্টালের সঙ্গে ‌জোটবাধ্য হয়ে থাকে। তাই আপনাদের জন্য রইল তিনটি বৃত্তির পোর্টালের খবর। একনজরে দেখে নিন কিভাবে উপকার পেতে পারেন।

Private Scholarship Portal 2024

১) Buddy4Study Portal

Buddy4Study স্কলারশিপ পোর্টালটি ছাত্র-ছাত্রীদের বৃত্তি সংক্রান্ত বিষয় সমস্ত তথ্য প্রদান করে থাকে। কোন বড় কর্পোরেট সংস্থা ও কোম্পানির দেওয়া স্কলারশিপগুলি সম্পর্কে ডিটেলস পাওয়া যায় এই পোর্টাল থেকে। এই পোর্টাল থেকে বৃত্তি স্কিমে সরাসরি আবেদন করা যায়। স্কলারশিপ স্ট্যাটাস, মেরিট লিস্ট রেজাল্ট সংক্রান্ত বিষয়ে চেক করে নেওয়া যায়। আবার যদি কোন বৃত্তির সুবিধা-অসুবিধা থাকে, সেই বিষয়েও তথ্য পেয়ে যাবেন। তাই অবশ্যই Buddy4Study পোর্টালে নজর রাখুন প্রয়োজনীয় ডিটেলসের জন্য।

ট্যাবের জন্য বরাদ্দ হলো ১৫০০ কোটি টাকা। ছাত্র ছাত্রীরা পাবে ১০০০০ টাকা করে

২) Vidyasarathi Scholarship Portal

বিদ্যাসারথী স্কলারশিপ পোর্টাল অপর একটি পোর্টাল যেখান থেকে ‌ছাত্র ছাত্রীরা স্কলারশিপ সম্পর্কে ডিটেলস তথ্য পেতে পারবেন। বিভিন্ন সংস্থা ও এনজিওর তরফে যে সকল বেসরকারি স্কলারশিপ দেওয়া হয়, সেই সমস্ত স্কলারশিপে আবেদন জানানো যায় এই পোর্টাল থেকে।

ঠিক একই রকমভাবে স্কলারশিপের তথ্য, আবেদন জানানোর লিংক, পরবর্তীতে মেরিট লিস্ট ইত্যাদি সমস্ত বিষয়ে সরাসরি এই পোর্টাল থেকে তথ্যাবলী পাওয়া যায়। প্রতিবছর প্রচুর ছাত্রছাত্রী বিদ্যাসারথী স্কলারশিপ পোর্টালে ভিজিট করে একাধিক বৃত্তিতে আবেদন করতে পারেন।

৩) Nation Scholarship Portal

স্কলারশিপ সম্পর্কে জানতে আরো একটি উল্লেখ যোগ্য পোর্টাল হল ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল। এখান থেকে সরকারি কিংবা আধা সরকারি সমস্ত স্কলারশিপের ডিটেলস পাবেন। এখানে বিভিন্ন ক্যাটাগরির ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে আলাদা আলাদা স্কলারশিপ।

তাছাড়া নতুন কোর্স ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীরা, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরাও এই পোর্টাল থেকে স্কলারশিপ সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন। থাকছে সরাসরি আবেদনের লিঙ্ক। অতএব এই তিনটি পোর্টাল ছাত্র-ছাত্রীদের বৃত্তি সংক্রান্ত সমস্ত প্রশ্ন দূর করবে। তাহলে আর দেরি কিসের? উল্লেখ করা হলো তিনটি পোর্টালের কথা। আপনি যদি স্কলারশিপ পেতে চান, তাহলে এই তিনটি পোর্টালে ভিজিট করুন।