WB Holiday

বছরের শুরু থেকে সারা বছর জুড়ে পশ্চিমবঙ্গের ছুটি (WB Holiday) চলতেই থাকে। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। প্রতি উৎসব অনুষ্ঠানে ছুটি পান পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রী থেকে কর্মীরা (WB Holiday)। কখনো আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে ছুটির ঘোষণা হয়ে থাকে (WB Holiday)। তো কখনো হঠাৎ করে ছুটির ঘোষণা করেন পশ্চিমবঙ্গ সরকার।

হিসেব মতো দেখা যায় বছর ভর এই ছুটির কারণে (WB Holiday) এক টানা বহুদিন বন্ধ থাকে স্কুল, কলেজ। সিলেবাস পিছিয়ে পড়লে তখন আবার এক্সট্রা ক্লাস নিয়ে ম্যানেজ করা হয়। চলতি বছর গরমের কারণে অনেকদিন ছুটি পেয়েছিলেন ছাত্র-ছাত্রীরা (WB Holiday)। তারপর বছরভর চলা নানান উৎসব ছুটি এনে হাজির করেছিল দোরগোড়ায় (WB Holiday)। তবে এখানেই শেষ নয়, জুন, জুলাই পেরিয়ে আগস্ট আসন্ন।

আর অগাস্ট মাসে ফের অনেকদিন ছুটি পাবেন ছাত্র-ছাত্রী থেকে অফিস কর্মীরা (WB Holiday)। কবে কবে থাকছে ছুটি? ছুটির তালিকা (WB Holiday) এক নজরে দেখে নিন। আগস্ট মাসে আপনারা কোন কোন দিন ছুটি পাবেন, (WB Holiday) আজকের প্রতিবেদনটি সাজানো হলো সেই বিষয়টিকে কেন্দ্র করে।

রাজ্যে চালু হচ্ছে দুয়ারে শিল্প শিবির। কি কি সুবিধা পাবেন? মুখ্যমন্ত্রীর উদ্যোগে খুশি সবাই

WB Holiday 2024 | পশ্চিমবঙ্গের ছুটি ২০২৪

বছর শুরু হতে না হতেই ছয় মাস পেরিয়ে গেল। দেখতে দেখতে জুন, জুলাই পেরিয়ে অগাস্ট মাস হাজির। আর অগাস্ট সেপ্টেম্বর পেরোলেই পুজো। আর দুর্গাপূজা মানেই উৎসবের প্রারম্ভ। অক্টোবর নভেম্বর মাস জুড়ে একাধিক উৎসবে ছুটি চলবে রাজ্যে (WB Holiday)।‌ পরপর হলিডের পাবেন ‌রাজ্যবাসী। বছরের শুরু থেকেই শুরু হয়ে যায় দুর্গাপুজোর কাউন্টডাউন (WB Holiday)। সবার অপেক্ষা উমা কবে আসবে ঘরে।

২০২৪ সালের দুর্গাপুজো অক্টোবর মাসের শুরুর দিকে। উমা আসার আনন্দে মেতে উঠবে বাংলা। কিন্তু সে তো নয় হলো অক্টোবর মাসের ছুটির কথা।‌দুর্গাপুজোর ছুটির কথা। কিন্তু তার আগেই রয়েছে আরো দুটো মাস। অগাস্ট এবং সেপ্টেম্বর। ‌এই দুটো মাসে কি ছুটির খরা চলবে রাজ্যে? একেবারেই না। বরং আগস্ট মাসে পাবেন একটানা বেশ কিছুদিনের ছুটি (WB Holiday)।‌ কবে কবে থাকছে ছুটি? তার হিসেব আগেই জেনে নিন। তারপর চটপট প্ল্যান করে ফেলুন ছুটিতে কোথায় ঘুরতে যাবেন।

WB Holiday: আগস্ট মাসে একটানা ছুটি!

এপ্রিল, মে, জুন মাসে মোটামুটি ছুটি মিললেও জুলাই মাসে কিন্তু সেভাবে ছুটি পাননি রাজ্যের ছাত্র-ছাত্রী থেকে অফিস যাত্রীরা। তাই বলতে গেলে মনখারাপ সবারই। কিন্তু সেই মন খারাপ পুষিয়ে দিচ্ছে আগস্ট মাসের টানা ছুটি। আসন্ন আগস্টে রয়েছে স্বাধীনতা দিবস, আছে রাখি পূর্ণিমা, এছাড়াও বেশ কিছু কারণে ‌ছুটি রয়েছে।

হিসেব করে দেখা যাচ্ছে, তিন দিনের বেশি ছুটি পাবেন ছাত্র-ছাত্রী ও অফিস কর্মীরা। ‌ছুটির দিন গুলিতে বন্ধ থাকবে স্কুল, কলেজ, অফিস। তাই আর দেরি না করে বরং চটপট জেনে নেওয়া যাক কবে কবে রয়েছে অগাস্ট হলিডে। হিসেব বলছে সামনের আগস্ট মাসে আপনি চার দিনের ছুটি পেয়ে যাবেন। শুনে অবাক হলেন? ব্যাপারটা কিন্তু আসলে সত্যি!

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে মিলবে ডাবল সুবিধা! কারা পাবেন? কিভাবে পাবেন? জেনে নিন

অগাস্ট মাসে কোন কোন দিন ছুটি পাবেন?

আসন্ন অগাস্ট মাসে লম্বা ছুটির হাতছানি সরকারি কর্মীদের জন্য। আগামী ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের জন্য সারা ভারতে ন্যাশনাল হলিডে থাকবে। স্বাধীনতা দিবসের পরেই পড়েছে রাখি পূর্ণিমা‌। আগামী ১৯ অগাস্ট সোমবার থাকছে রাখি পূর্ণিমার ছুটি। রাখি পূর্ণিমা উপলক্ষে ছুটি থাকবে স্কুল, কলেজ, অফিস।

সোমবার রাখি পূর্ণিমা, আর তার আগে শনিবার অনেক অফিস ছুটি থাকে। আর বেশিরভাগ জায়গাতে হবে হাফ ডে। শনিবারের পরের দিন অর্থাৎ রবিবার উইক এন্ড হিসেবে ছুটি থাকছে। অর্থাৎ শনি, রবির পর সোমবার রাখি পূর্ণিমা। তাই শনি রবির পরের দিন রাখির হলিডে যোগ করে নিলে একটানা ৩ দিনের ছুটি এক্কেবারে আপনার হাতের মুঠোয়।

তবে এখানেই শেষ নয়, অগাস্ট মাসে জন্মাষ্টমী উৎসব। আগামী ২৬ অগাস্ট জন্মাষ্টমী। ২৬ অগাস্ট পড়েছে সোমবার। তাই আরো একবার শনি, রবির পর সোমবার ছুটি পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মী এবং স্কুল, কলেজের পড়ুয়ারা। অর্থাৎ আবার একবার শনি রবি সোমের তিন দিন ছুটির হাতছানি। ছুটির ক্যালেন্ডার দেখে বুঝতেই পারছেন আগস্ট মাসে দুই দফায় তিন দিনের ছুটি পেতে চলেছেন আপনারা।

তাই যদি ঠিকঠাক একটা প্ল্যান বানিয়ে ফেলেন তাহলে কাছেপিঠে ঘুরে আসতেই পারেন। ছোট্ট উইকেন্ড ট্যুর প্ল্যান করা যায়। এখন তো আপনি জেনেই গিয়েছেন আগস্ট মাসে কোন কোন দিন ছুটি পাবেন। তাহলে আর দেরি কিসের? সময় করে বানিয়ে ফেলুন ট্রিপ প্ল্যান। আর ছোট্ট ছুটির ছক্কায় ঘুরে আসুন ফ্যামিলি নিয়ে।