WB-RecruitmrntWB-Recruitmrnt

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ খুশির খবর। সম্প্রতি রাজ্যে নতুন একটি নিয়োগ বিজ্ঞপ্তি জারি হল (WB Recruitment)। যেখানে আবেদন জানাতে পারবেন যেকোনো চাকরিপ্রার্থী। আপনিও যদি নিয়োগ প্রক্রিয়ার অংশ হতে চান, তাহলে আর দেরি না করে, অতিসত্বর নিজের আবেদন সাবমিট করুন (WB Recruitment)।

নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির তরফে। রাজ্যের ব্লকভিত্তিক গ্রাম পঞ্চায়েতে কর্মী নিয়োগ হবে (WB Recruitment)। আবেদনকারী প্রার্থীরা যদি মাধ্যমিক পরীক্ষায় পাশ করে থাকেন তাহলেই চাকরি পেয়ে যাবেন (WB Recruitment)। নতুন নিয়োগ প্রক্রিয়াটি সবার জন্যই একটি দুর্দান্ত খুশির খবর হতে চলেছে।

ভালো পদে চাকরি পেয়ে নিজ জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন চাকরিপ্রার্থীরা (WB Recruitment)। তবে আর দেরি কেন? এই প্রতিবেদন মন দিয়ে পড়ে নিন। তারপর নিয়ম মেনে যথাযথভাবে আবেদন সম্পন্ন করুন। চাকরিপ্রার্থীদের সুবিধার্থে নতুন নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সব তথ্য আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

West Bengal New Recruitment 2024

বছরের বিভিন্ন সময় রাজ্যে একাধিক পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি জারি হয়। সম্প্রতি ঠিক তেমনি এক নিয়োগ প্রক্রিয়া আরম্ভ হল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির (WB Recruitment) তরফে। রাজ্যের ব্লকভিত্তিক গ্রাম পঞ্চায়েতে নতুন কর্মী নিয়োগ হবে (WB Recruitment)। যা জানা যাচ্ছে খুব সম্ভবত, আশা কর্মী পদে নতুন নিয়োগ শুরু হয়েছে।

এই নিয়োগের আবেদন জানানো যাবে অফলাইন মারফত। তবে আবেদন জানানোর আগে জেনে নিতে হবে, নতুন নিয়োগ প্রক্রিয়ার ভ্যাকেন্সি ডিটেলস, কোন পদে নিয়োগ হচ্ছে, কী কী‌ যোগ্যতা লাগছে, কিভাবে আবেদন জানাবেন ও‌ কর্মী নিয়োগের সিলেকশন প্রক্রিয়াটি কিভাবে চলছে। সংশ্লিষ্ট বিষয়ে সম্পূর্ণ জানতে আজকের প্রতিবেদনে নজর দিন। আপনারা আপনাদের এই নিয়োগ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।

Post Office Recruitment 2024: পোস্ট অফিসে ৪৪,২২৮ শূন্যপদে কর্মী নিয়োগ! দশম শ্রেণী পাশে চাকরি! অনলাইনে আবেদন করুন

১) ভ্যাকেন্সি ডিটেলস

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির তরফে ২০২৪ সালের নতুন নিয়োগ সম্পর্কে জানানো হল। সম্প্রতি এই সংক্রান্ত একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, আশা কর্মী পদে নতুন করে নিয়োগ শুরু হচ্ছে। আবেদন জানাতে পারবেন পশ্চিমবঙ্গের প্রার্থীরা।

যেহেতু আশা কর্মী পদে নিয়োগ, তাই এই নিয়োগে প্রধানত মহিলারা অগ্রাধিকার পাবেন। বিশেষ করে বিবাহিত ও বিধবা মহিলাদের উল্লিখিত পদটিতে নিয়োগ করা হতে পারে। বাকি ডিটেলস আপনারা পাবেন অফিসিয়াল ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে।

২) শিক্ষাগত যোগ্যতা

এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চাইলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্ততপক্ষে মাধ্যমিক পাশ। একজন প্রার্থী যদি কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশের যোগ্যতা অর্জন করে থাকেন, তাহলে এই নিয়োগে অবশ্যই অংশগ্রহণ করতে পারেন। আগ্রহীরা সমস্ত যোগ্যতার মানদন্ড দেখে আবেদন জমা করুন।

৩) বয়সসীমা

প্রত্যেকটা নিয়োগের মতোই এই নতুন নিয়োগে বয়সসীমা গুরুত্বপূর্ণ বিবেচনাধীন একটি বিষয়। এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন সেই সকল প্রার্থীরা যাদের বয়স ০১/০১/২০২৪ তারিখ অনুযায়ী সর্বনিম্ন ২২ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর-এর মধ্যে। অবশ্যই নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।

৪) মাসিক বেতন

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের আশা কর্মী পদের নতুন নিয়োগ প্রক্রিয়ায় নির্দিষ্ট নিয়ম অনুসারে প্রার্থীদের বেতন প্রদান করা হবে। ধারণা করা যায়, আশা কর্মী পদের জন্য যে সকল প্রার্থী সিলেক্টেড হবেন, তাঁদের প্রতি মাসের বেতন হবে ৫০০০-৬০০০ টাকা। এছাড়াও থাকছে আরো নানান ধরনের সুযোগ সুবিধা।

WB Recruitment 2024: AIIMS কল্যাণীতে প্রচুর শূন্যপদে চাকরি! মাসে দেড় লক্ষ টাকা বেতন! আবেদন জানান অনলাইনে

৫) প্রয়োজনীয় ডকুমেন্ট

প্রতিটি নিয়োগের আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগে। রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের নতুন নিয়োগে কি কি নথি লাগবে আসুন সেই তালিকায় চোখ বুলিয়ে নেওয়া যাক। আবেদন জানানোর জন্য প্রার্থীদের জমা দিতে হবে (i) প্রার্থীর জন্মগত শংসাপত্র (ii) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, (iii) ভোটার কার্ড অথবা রেশন কার্ড (iv) জাতিগত প্রমাণপত্র (v) পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি।

৬) আবেদন জানাবেন কিভাবে

যে সকল প্রার্থীরা এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় নিজ আবেদন জমা করবেন বলে ভাবছেন, তাঁরা নিজের অ্যাপ্লিকেশন জমা করতে পারবেন অফলাইনে। কিভাবে আবেদন জমা করবেন, স্টেপ বাই স্টেপ উল্লেখ করা হলো। ঠিক এভাবেই নিজের আবেদনপত্র সাবমিট করুন। আপনি সিলেক্টেড হলে চাকরি পেয়ে যাবেন।

  • প্রথম ধাপে আপনাকে ভিজিট করতে হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে
  • তারপর সেখান থেকে আবেদনের লিংকে ক্লিক করে আবেদনপত্রটি সংগ্রহ করে নিন। এর পরের ধাপে আবেদনপত্রটি সঠিকভাবে ফিলাপ করুন।
  • প্রতিটি তথ্য দেখে নির্ভুল ভাবে পূরণ করুন। কোন ভুল যেন না হয়। নিজ দায়িত্বে আবেদনপত্র ফিল আপ করে নিন।
  • এরপর পূরণ হওয়া আবেদনপত্র -এর সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করুন। ‌
  • তারপর পূরণ হওয়া আবেদনপত্র ও জেরক্স করা নথি নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে পাঠিয়ে দিন।
  • কোন ঠিকানায় আবেদনপত্র পাঠাবেন? এই নিয়োগের আবেদনপত্র পাঠানোর ঠিকানাটি হলো- সংশ্লিষ্ট সমষ্টি উন্নয়ন আধিকারিক এর করণ (B.D.O)।

৭) আবেদনের সময়সীমা

এই নিয়োগের আবেদন শুরু হয়েছে গত ১০ জুলাই ২০২৪ তারিখ থেকে। আবেদন চলবে আগামী ৩১ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত। অবশ্যই সময়সীমা খেয়াল রেখে আবেদন সাবমিট করুন। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন।