Post-Office-RecruitmentPost-Office-Recruitment

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থী তরুণ -তরুণীদের জন্য খুশির খবর (Post Office Recruitment 2024)। পোস্ট অফিসের তরফে আবার কর্মী নিয়োগ শুরু হলো। বছরের বিভিন্ন সময় পোস্ট অফিস বিভিন্ন পদে কর্মী নিয়োগ (Post Office Recruitment) কর্মসূচি শুরু করে। গত বছরেও প্রচুর শূন্যপদে প্রার্থী নিয়োগ করেছিল পোস্ট অফিস। চলতি বছর ফের নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু হল (Post Office Recruitment)।

চাকরিপ্রার্থী তরুণ-তরুণী পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে বসবাস করছেন, এই নিয়োগ প্রক্রিয়ায় তাঁরা সবাই সানন্দে অংশগ্রহণ করতে পারবেন (Post Office Recruitment)। অবশ্যই আপনারা যারা অনেকদিন ধরে চাকরি খুঁজছিলেন, নূন্যতম যোগ্যতা স্কুল পাশে চাকরির আশায় ছিলেন, তাঁদের জন্য পোস্ট অফিস দিচ্ছে দারুন সুযোগ (Post Office Recruitment)।

যে নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে পোস্ট অফিসের তরফে, সেখানে গ্রাজুয়েশন অর্থাৎ স্নাতক পাশ না থাকলেও একজন চাকরিপ্রার্থী অংশ নিতে পারেন (Post Office Recruitment)। আপনি যদি ভেবে থাকেন, এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন, তাহলে অবশ্যই আজকের প্রতিবেদনটি আপনারা মন দিয়ে পড়ে নিন। চাকরিপ্রার্থীদের সুবিধার্থে নিয়োগ (Post Office Recruitment) সম্পর্কিত সমস্ত তথ্য এখানে উল্লেখ করা হয়েছে।

WB Recruitment 2024: AIIMS কল্যাণীতে প্রচুর শূন্যপদে চাকরি! মাসে দেড় লক্ষ টাকা বেতন! আবেদন জানান অনলাইনে

POST OFFICE RECRUITMENT 2024

ভারতীয় ডাক বিভাগের নিয়োগ প্রক্রিয়াগুলি চাকরিপ্রার্থীদের চাকরির আশার আলো দেখায় বিভিন্ন সময়ে (Post Office Recruitment)। এই বছরে নতুন করে পোস্ট অফিসের নিয়োগ সবার জন্য খুশির খবর (Post Office Recruitment)। পোস্ট অফিসের নিয়োগ প্রক্রিয়ায় সারা ভারতের বিভিন্ন স্থান থেকে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হয় (Post Office Recruitment)। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয় সারা ভারত জুড়ে। নিঃসন্দেহে পোস্ট অফিসের নিয়োগের দিকে তাকিয়ে থাকেন অসংখ্য চাকরিপ্রার্থী তরুণ-তরুণী।

আপনারা যদি এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চান তাহলে আবেদন জানানোর আগে অবশ্যই জেনে নিতে হবে শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, চাকরির বেতন, আবেদনের নিয়মাবলী ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে হবে। সেক্ষেত্রে আপনি যদি আবেদনের ক্ষেত্রে আগ্রহী হয়ে থাকেন তবে অবশ্যই প্রতিটি বিষয়ে জেনে তবে নিজের দায়িত্বে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। আজকের এই প্রতিবেদন থেকে সংশ্লিষ্ট বিষয়ে সম্পূর্ণ তথ্য তুলে ধরা হলো।

১) ভ্যাকেন্সি ডিটেলস

ভারতীয় ডাক বিভাগের তরফের সম্প্রতি বিপুল শূন্যপদে কর্মী নিয়োগের বার্তা এসেছে। প্রার্থীদের নিয়োগ করা হবে i) ব্রাঞ্চ পোস্ট মাস্টার (BPM) ii) অ্যাসিসট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার (এবিপিএম) এবং iii) ডাক সেবক পদে। প্রতিটি পদের জন্যই কর্মী নিয়োগ হবে। মোট শূন্যপদের সংখ্যা উল্লেখ করা হয়েছে ৪৪,২২৮ টি। যেহেতু এত শূন্যপদের জন্য নিয়োগ প্রক্রিয়া চলছে, তাই প্রচুর প্রার্থীরা চাকরিতে অংশগ্রহণ করতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়ার জন্য কি যোগ্যতা চাওয়া হয়েছে, সংশ্লিষ্ট বিষয়ে জানা যাক।

২) শিক্ষাগত যোগ্যতা

ডাক বিভাগের নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চাইলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্ততপক্ষে মাধ্যমিক পাশ। একজন প্রার্থী যদি মাধ্যমিক পাশের যোগ্যতা অর্জন করে থাকেন, তাহলে এই নিয়োগ প্রক্রিয়ায় অবশ্যই অংশগ্রহণ করতে পারেন। আগ্রহী প্রার্থীরা অবশ্যই যোগ্যতার মানদন্ড দেখে আবেদন জমা করুন।

Anganwadi Recruitment 2024: সুখবর! রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ শুরু হলো! মাধ্যমিক পাশে চাকরি! আবেদন প্রক্রিয়া জানুন

৩) বয়সসীমা

প্রত্যেকটা নিয়োগের মতোই পোস্ট অফিসের নতুন নিয়োগ প্রক্রিয়ায় বয়সসীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন সেই সকল প্রার্থীরা যাদের বয়স সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। যদিও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন। তারা কি রকম বয়সের ছাড় পাবেন, সেই বিষয়ে জানতে হলে অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

৪) মাসিক বেতন

পোস্ট অফিসের নিয়োগ প্রক্রিয়ায় নির্দিষ্ট নিয়ম অনুসারে প্রার্থীদের বেতন প্রদান করা হয়। প্রতিটি পদ বিশেষে বেতন ভিন্ন ভিন্ন হয়। যে প্রার্থী যে পদের জন্য সিলেক্টেড হবেন সেই প্রার্থী সেই পদের জন্য উপযুক্ত পারিশ্রমিক পাবেন। নতুন নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রেও তাই হবে। নিযুক্ত প্রার্থীদের নিয়ম অনুসারে বেতন দেওয়া হবে।

৫) আবেদন জানাবেন কিভাবে

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন জমা করা যাবে। আবেদনে ইচ্ছুক চাকরিপ্রার্থীরা অনলাইন মাধ্যমে নিজেদের অ্যাপ্লিকেশন জমা করুন। ঠিক কিভাবে নিজেদের অ্যাপ্লিকেশন জমা করবেন সে বিষয়ে জেনে নিন।

  • আবেদনে আগ্রহী প্রার্থীদের প্রথমে ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ‌এরপর ওয়েবসাইটে গিয়ে সঠিক নির্দেশ মেনে সম্পন্ন করতে হবে রেজিস্ট্রেশন।‌
  • রেজিস্ট্রেশন সম্পন্ন করা হলে পুনরায় লগ ইন করবেন। তারপর অ্যাপ্লিকেশনের যে লিঙ্কটি আছে সেখানে ক্লিক করবেন।
  • আবেদন পত্রের প্রতিটি তথ্য যথাযথ ভাবে উল্লেখ করবেন। কোন তথ্য যেন ভুল না হয়। আবেদনপত্র টি সঠিকভাবে ফিল আপ হয়ে গেলে ডকুমেন্টগুলি যেগুলি যাওয়া হয়েছে সেগুলি জমা দিন।
  • ডকুমেন্ট জমা দেওয়া হয়ে গেলে আবেদন মূল্য হিসেবে ১০০ টাকা জমা দিন।
  • এরপর পুরো আবেদনপত্র একবার রিচেক করে নিয়ে সাবমিট করে দিন। অবশ্যই একটি প্রিন্ট আউট কপি নিজের কাছে রাখবেন। এটি পরবর্তীতে দরকার হতে পারে। আর এই বিষয়ে আরো জানতে অবশ্যই অফিসিয়াল সাইটে নজর রাখুন।

৬) আবেদনের সময়সীমা

এই নিয়োগে প্রার্থীদের আবেদন জমা নেওয়া হবে আগামী ৫ আগস্ট ২০২৪ পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অতিসত্বর সময়সীমার কথা মাথায় রেখে ভিজিট করুন অফিশিয়াল ওয়েবসাইটে এবং সেখান থেকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। এছাড়াও নিয়োগ সংক্রান্ত আরো তথ্য পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন।