primary-tet ( প্রাইমারী টেট )

২০১৭ Primary TET দুর্নীতি মামলা নিয়ে জল্পনার শেষ নেই। এরই মধ্যে এই Primary TET দুর্নীতি মামলা নিয়ে হাইকোর্টে বিস্ফোরক মন্তব্য পেশ করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ। ওএমআর শিট রহস্য উন্মোচন করতে কলকাতা হাইকোর্ট সিবিআইকে জোর কদমে তদন্ত করার নির্দেশ দিয়েছিল। বিচারপতি রাজাশেখর মান্থা বলেছিলেন সিবিআই প্রয়োজনে দেশের যে কোনও সরকারি এবং বেসরকারি সংস্থার বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন।

Primary TET OMR Sheet Destroy Case

এরপর একজন কম্পিউটার এবং একজন সাইবার বিশেষজ্ঞদের নিয়ে তল্লাশি চালায় সিবিআই। এরই মধ্যে এই সমস্ত ঘটনার মাঝে উঠে আসলো এক চাঞ্চল্যকর তথ্য। যা দেখে বিস্মিত হন স্বয়ং বিচারপতি রাজশেখর মান্থা। ওএমআর শিট ধ্বংসের মূলে উঠে এলো এক রহস্যজনক মুখ। প্রাথমিকের ওএমআর শিট নষ্ট করে দেওয়ার মামলায় মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ‘ পর্ষদের কোনো রকম মতামত ছাড়াই এই বেআইনি কার্যকলাপ সম্পন্ন হয়েছে ‘।

 বিশেষ কারণ ছাড়া এবার ছুটি নিলে শিক্ষকদের পরতে হবে তদন্তের মুখে। তোপ রাজ্য শিক্ষা দপ্তরের।

ওএম আর শিট ধ্বংসের পেছনে উঠে আসছে মানিক ভট্টাচার্যর নাম। যেহেতু মানিক ভট্টাচার্য একাই বোর্ডের সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা রাখতেন তাই তিনি কোনো অনুমতি ছাড়াই এই সিদ্ধান্ত গ্রহণ করেন। এমনকি কোনো প্রার্থীর থেকে রেজ্যুলেশন কপিও নেওয়া হয়নি। আগামী শুক্রবার টেট দুর্নীতি মামলার শুনানি সেই দিনই বিচারপতি রাজশেখর মান্থা মিটিংয়ে আসল রেজ্যুলেশন পত্র জমা করার নির্দেশ দেন। অর্থাৎ সেই রেজ্যুলেশন কপিটি যেখানে মানিক বন্ধোপাধ্যায় এর বেআইনি ভাবে সিদ্ধান্ত গ্রহণ প্রকাশ পাচ্ছে।

যদিও বোর্ডের দাবি সেই সময় কোনো রেজ্যুলেশন পত্র নেওয়া হয়নি। বোর্ড পেশ করা কপির ওপর ভিত্তি করে বিচারপতি রাজশেখর মান্থার পরের রায় জারি হবে এবং বোর্ড যদি এই কপি পেশ করতে না পারে তবে ২০১৭ র সম্পূর্ণ Primary TET প্যানেলটিই হয়তো বাতিল করা হবে। আশা করা যাচ্ছে ওএমআর শিট নষ্টের ক্ষেত্রে সঠিক বিচার করা হবে এবং অভিযুক্তকে কঠিন শাস্তি দেওয়া হবে
Written by Sathi Roy.