wbjee-counselling ( পশ্চিমবঙ্গ জি কাউন্সিলিং )

২০২৪ এ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার মেইন এবং ডব্লিউবি জিতে যে ছাত্র ছাত্রীরা উত্তীর্ণ হয়েছেন তাদের এবার WBJEE Counselling করার সুযোগ দেওয়া হচ্ছে। সম্প্রতি এমনই এক বিজ্ঞপ্তি প্রকাশ করল JEE পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের জন্য। এই কাউন্সিলিং এর সমস্ত প্রসেস সম্পূর্ণ হবে অনলাইনে। আমরা জানি প্রত্যেকটি ব্যাক্তির জীবনেই কাউন্সিলিং কতটা গুরুত্বপূর্ণ। এখনকার লাইফস্টাইলে ক্যারিয়ার কাউন্সিলিং অত্যন্ত গুরুত্বপুর্ণ।

WBJEE Counselling 2024 Official Notice Out

এত অপশনের মাঝে ছাত্র ছাত্রীরা বুঝতে পারেন না তাদের কোন বিষয় নিয়ে কিভাবে এগোনো উচিত। পাশপাশি তাদের কাউন্সিলিংয়ের মাধ্যমে পজিটিভ চিন্তাধারাও দেওয়া হয়। তবে এই কাউন্সিলিং শুধু মাত্র জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ র‍্যাঙ্কধারীদের জন্যই আয়োজন করা হয়েছে। কাউন্সিলিংয়ের মাধ্যমে রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। মোট তিনটি রাউন্ডে হবে এই কাউন্সিলিং প্রসেসে।

কলেজে ভর্তির পদ্ধতি পরির্বতন করা হলো এই পদ্ধতিতে অ্যাডমিশন ফর্ম ফিলাপ করুন

প্রথম পর্যায়ে বরাদ্দ করা হবে তারপর আপগ্রেডেশন এবং শেষে মপ আপ। গত মাসের শুরুতেই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবং তার ঠিক এক মাসের মধ্যেই কাউন্সিলিং সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। WBJEE Counselling রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে ২০২৪ জুলাই মাস থেকেই এবং শেষ হবে আগষ্ট মাসে। তবে WBJEE Counselling কোন তারিখে হবে সেই বিষয়ে কোনো বিজ্ঞপ্তি এখনও প্রকাশ করা হয়নি।

পড়ুয়াদের কাউন্সিলিংয়ে যোগদানের জন্য প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে। রেজিস্ট্রেশন বাবদ আবেদনকারীদের কাছ থেকে ৫০০ টাকা করে জমা নেওয়া হবে। এর পর র‍্যাংকের ভিত্তিতে পড়ুয়ারা তাদের পছন্দসই কলেজ এবং পছন্দসই বিষয় নিতে পারবেন। তবে কলেজ এবং বিষয় সিলেক্ট করার সময় পড়ুয়াদের যথেষ্ট সাবধানতার সহিত কাজ করতে হবে।

পছন্দের পাশাপাশি আরো বেশ কয়েকটি কলেজেও ফর্ম ফিল আপ করতে হবে তাদের। ছাত্র ছাত্রীদের রেজিস্ট্রেশনের সময় দশম এবং দ্বাদশ শ্রেণীর মার্কশিট এর তথ্য সঠিক ভাবে প্রদান করতে হবে। প্রথম রাউন্ডে বরাদ্দের ফল ঘোষণা করার পর বরাদ্দ পাওয়া ছাত্র ছাত্রীদের আসনের জন্য ফী প্রদান করতে হবে। বরাদ্দ আসন ফী বাবদ প্রত্যেক ছাত্র ছাত্রীদের কাছ থেকে ৫০০০ টাকা করে নেওয়া হবে।

ফী প্রদান করার পর সংশ্লিষ্ট ইনস্টিটিউট গিয়ে ডকুমেন্টস ভেরিফিকেশন করতে হবে তাদের। কোনো প্রার্থী যদি টাকা জমা না করেন তবে তাদের আসন বাতিল বলে গণ্য হবে। কিন্তু সেই সমস্ত পড়ুয়ারা পরের মপ আপ রাউন্ডে অংশ নিতে পারবেন। কোনো পড়ুয়া যদি এই বিষয়ে আরো বিশদে জানতে চান তাহলে তারা অবশ্যই মূল বিজ্ঞপ্তিতে চোখ রাখতে পারেন। এবং এমন আরো গুরুত্বপুর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
Written by Sathi Roy.