Ceiling Fan - সিলিং ফ্যান

প্রখর সূর্যের দাবদাহে এতটাই অতিষ্ঠ মানুষজন যে ফ্যান বা Ceiling Fan ছাড়া এক সেকেন্ড থাকার কথা ভাবা যায়না। তবে যা গরম পড়েছে তাতে ফ্যান ও কাজ দিচ্ছেনা। এখন যাদের আর্থিক ক্ষমতা রয়েছে তারা এসি ব্যবহার করছে। তবে ফ্যান হোক কিংবা এসি সারা দিনরাত চললে মাসের শেষে কারেন্টের বিল যখন হাতে পাওয়া যায় চক্ষু চড়কগাছ হওয়ার মতন অবস্থা হয়। ফ্যান চালানো নিয়ে অনেকের একটা মতামত রয়েছে যে ফ্যানের স্পিড কম দিলে কারেন্ট কম পুড়বে। তবে এটা কি আদৌ সত্যি নাকি গুজব সেটাই আজকের প্রতিবেদনে জানাব আপনাদের।

What Effect Does Ceiling Fan Speed Have on Electricity Bills

একটি Ceiling Fan তথা সিলিং ফ্যান ৪ নম্বর স্পিডে চললে যতটা বিদ্যুৎ খরচ হবে ৫ নম্বরে চললে কি একই খরচ হবে এটা নির্ভর করে ফ্যানের গতির ওপর। একটি ফ্যান দুই বা তিন নম্বরে চালালে কত বিদ্যুৎ খরচ হয় জানেন কি? ঠিক সেরকমই সেই ফ্যানটি যদি চার বা পাঁচ নম্বর চলে তাহলেও বা কত বিদ্যুৎ খরচ হয়?

আসল কথা হচ্ছে আমরা জানি যে Ceiling Fan তথা সিলিং ফ্যান চালানোর জন্য যে সুইচ বোর্ড থাকে। সেখানে ফ্যানের জন্য একটি রেগুলেটর থাকে। সেই রেগুলেটর মাধ্যমে আমরা ফ্যানের গতি কমাতে বা বাড়াতে পারি। যখন আমাদের খুব বেশি গরম লাগে তখন আমরা ফ্যানটি জোরে চালাই যখন কম গরম লাগে তখন আমরা আসতে চালাই ।

রেগুলেটর দেওয়া থাকে তার কারণ রেগুলেটর Ceiling Fan তথা সিলিং ফ্যানের কারেন্টের ভোল্টেজ হ্রাস করে গতি নিয়ন্ত্রণ করে। কিন্তু রেগুলেটর কখনো কমালে বা বাড়ালে বিদ্যুতের খরচ কমে বাড়ে না। রেগুলেটর ভোল্টেজ কমিয়ে দেয় যাতে আপনার ফ্যানটি কম শক্তি খরচ করে তার জন্য।

অতএব আপনি যদি ভাবেন যে আমি দুইবার দিনে Ceiling Fan তথা সিলিং ফ্যান চালাবো বিদ্যুৎ কমানোর জন্য এরও সম্পূর্ণরূপে ভুল ধারণা। আপনি দুই বা তিনি ফ্যান চালালেও কারেন্ট পুড়বে চার বা পাঁচে চালালে যতটা উঠবে ততটাই। মূলত রেগুলেটর এর কাজ হচ্ছে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করা।

হ্যাঁ তবে বাজারে দুই ধরনের রেগুলেটর পাওয়া যায় একটি নিয়ন্ত্রক রেগুলেটর আরেকটি রেগুলেটর পাওয়া যায় সেটা বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ করে। এই রেগুলেটরগুলো সাধারণ রেগুলেটরের চেয়ে মাপে অনেকটা বড় হয় এগুলো তৈরি করা হয়েছে বিদ্যুৎ সাশ্রয় করার জন্য।

 আবারও এগিয়ে আসলো গরমের ছুটি! নতুন করে তারিখ ঘোষণা। কবে থেকে ছুটি পড়ছে?

তাই আপনি যদি মনে করেন যে Ceiling Fan তথা সিলিং ফ্যান চালিয়ে বিদ্যুৎ সাশ্রয় করবেন তাহলে আপনাকে সেই ইলেকট্রনিক রেগুলেটর কিনতে হবে। যেটি গতি কমানোর পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয় করে কিন্তু তার জন্য আপনাকে একটু বেশি মূল্য ব্যয় করতে হবে।

Attendance System - অ্যাটেন্ডেন্স সিস্টেম

এই ইলেকট্রনিক রেগুলেটর কিনতে পাবেন খোলা বাজারে কিংবা অনলাইন যে শপিং অ্যাপ গুলো রয়েছে amazon flipkart সেখানেও আপনি এই ইলেকট্রনিক (Ceiling Fan)রেগুলেটর কিনতে পারবেন। এই গরমে তাপদাহে সারাক্ষণই ফ্যান চালিয়ে রাখতে হচ্ছে।

অবশেষে রাজ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস। কতদিন এই বৃষ্টি চলবে?

এবং তার জন্য কারেন্টের বিল আসছে ভুরিভুরি সেই কারেন্টের বিল আসা থেকে বাঁচতে আপনি যদি চান কারেন্টের বিল কম আসুক তাহলে নতুন নিয়মে ফ্যান চালানো শুরু করুন। আজই কিনি আনুন ইলেকট্রনিক রেগুলেটর আর বিদ্যুৎ সাশ্রয় করুন। তবে সাধারণ ফ্যানেদের রেগুলেটর থাকে সেই রেগুলেটর এর মাধ্যমে কোন মতেই বিদ্যুৎ সাশ্রয় করা যায় না।