Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

রাজ্যে চাকরি পরীক্ষার জন্য হন্যে (Anganwadi Recruitment) হয়ে অপেক্ষা করে থাকে রাজ্যের ছেলে মেয়ে চাকরিপ্রার্থীরা। বর্তমানে রাজ্যের চাকরি ও নিয়োগ নিয়ে যে বেসামাল অবস্থা তার পরেও চাকরিপ্রার্থীরা অনেক আশাবাদী একটা সরকারি চাকরি পাওয়ার জন্য। আবার নতুন করে রাজ্যে Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করলো সরকার।

WB ICDS Helpers Anganwadi Recruitment in 2024

যে সমস্ত মহিলারা এই কাজের জন্য অপেক্ষা করছিলেন তাদের জন্য সুবর্ণ সুযোগ। পশ্চিমবঙ্গ সরকারের শিশুবিকাশ প্রকল্প আধিকারিকের করণ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনিও যদি আবেদন করতে ইচ্ছুক হন তাহলে দেখে নিন আবেদন পদ্ধতি সহ আরও নানান তথ্য।

  • পদের নাম ও শূন্যপদ
  • বয়সসীমা ও বেতন স্কেল
  • শিক্ষাগত যোগ্যতা
  • আবেদনের শর্ত
  • আবেদন পদ্ধতি
  • পরীক্ষা পদ্ধতি
  • আবাদনের সময়সীম

পদের নাম ও শূন্যপদ

চাকরিপ্রার্থীরা উক্ত যে পদে আবেদন করবে সেটি হলো অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি হেল্পার পদে। এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে চাকরিপ্রার্থীদের মোট শূন্যপদ রয়েছে 41 টি।

বয়সসীমা ও বেতন স্কেল

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স থাকতে হবে 01/01/2024 তারিখ অনুযায়ী হিসেব করে সর্বনিম্ন 18 বছর থেকে সর্বোচ্চ 35 বছর বয়সের মধ্যে। এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য এই কর্মরত চাকরি প্রার্থীদের প্রতি মাসে 4 হাজার 500 টাকা করে দেওয়া হবে এছাড়া বেতনের পাশাপাশি অতিরিক্ত সাম্মানিক ভাতা হিসাবে প্রতি মাসে 3 হাজার 750 টাকা করে।

শিক্ষাগত যোগ্যতা

এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদনের জন্য চাকরি প্রার্থীদের যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। অর্থাৎ HS পাশ করলেই আপনি চাকরির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের শর্ত

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে একমাত্র মহিলারাই এই পদের জন্য যোগ্য।
এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতীয় হতে হবে। যে আবেদনকারী যে এলাকার বাসিন্দা তিনি একমাত্র সেই এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে তবেই তিনি আবেদনের যোগ্য।

বিডিও অফিসে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ। এইভাবে আবেদন করলেই চাকরি হবে

আবেদন পদ্ধতি

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের জন্য প্রার্থীকে আবেদন করতে হবে অনলাইনে। অনলাইনে ওয়েবসাইটে গিয়ে ভালো করে বিজ্ঞপ্তি পড়ুন। তারপর ফ্রম ফিলাপ করে ওয়েবসাইটে দেওয়া নথি গুলিকে সাবমিট করুন। আবেদন করার প্রিন্ট আউট নিজের কাছে রেখে দিন। পরীক্ষার দিন সেটা সঙ্গে নিয়ে যাবেন।

Gram Panchayat Recruitment - গ্রাম পঞ্চায়েতে নিয়োগ

পরীক্ষা পদ্ধতি

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রার্থীকে লিখিত ও ইন্টারভিউ দুটির মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আপনিও যদি এই কাজের জন্য অপেক্ষা করে থাকেন তাহলে নির্ধারিত তারিখের আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েতে কর্মী নিয়োগ। বেতন যোগ্যতা ও পরীক্ষার সিলেবাস দেখুন।

আবাদনের সময়সীম

এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েই গিয়েছে। আবেদন জানানোর শেষ দিন 2/4/2024 তারিখ পর্যন্ত। এর মধ্যে আবেদন না করলে পরে আর আবেদন করতে পারবেন না। এমন আরও সরকারি পরীক্ষা সংক্রান্ত আপডেট জানতে এই পেজ ফলো করুন।