Personal Loan বা ব্যাক্তিগত ঋণ

যে কোনো ব্যক্তি নিজের উপার্জনের অর্থ (Personal Loan) কিছুটা হলেও সঞ্চয় করেন ভবিষ্যতের জন্য। তবে আচমকা বিপদে অনেক সময় বিপুল অর্থের প্রয়োজন হয়ে পড়ে। তখন ব্যাংকের সঞ্চিত অর্থতেও কিছুই হয়ে ওঠেনা। এছাড়া ফিক্সড ডিপোজিট করলে সেটা মেয়াদের আগে তোলাও সম্ভব নয়। অন্যদিকে কোনো ব্যক্তির থেকেও এত অর্থ পাওয়া সহজ নয়। তখনই সবাই লোন নেওয়ার জন্য চিন্তা করেন।

Top 5 Banks to Instant Personal Loan

কিন্ত লোন নেওয়ার জন্যও তো অনেক নিয়মের মধ্যে দিয়ে যেতে হয় তাতে সময় অনেক লাগে অথচ বিপদের সময় অপেক্ষা করাও সম্ভব নয়। এমন অবস্থায় আপনাকে সাহায্য করতে চলেছে কয়েকটি ব্যাংক। যারা আপনাকে মাত্র ৫ মিনিটে লোন পাইয়ে দেবেন।

  • SBI Personal Loan
  • HDFC Bank Personal Loan
  • Bajaj Finserv Personal Loan
  • ICICI Bank Personal Loan
  • Kotak Mahindra Personal Loan

আপনার শুধুমাত্র আধার কার্ড থাকলেই এই Personal Loan বা ব্যাক্তিগত ঋণ পেয়ে যাবেন। জেনে নিন কোন কোন ব্যাংক এই সুবিধা দিচ্ছে। সম্প্রতি ভারতের 5 টি ব্যাংক এই ইনস্ট্যান্ট লোন এর সুবিধা দিচ্ছে। এখন লোন নেওয়ার আগে জানা দরকার সুদের হার ও লোন পরিশোধের মেয়াদ সম্পর্কে।

  • ব্যাংক ডিটেলস
  • লোনের বিবরণ
  • প্রয়োজনীয় নথি
  • অফলাইন আবেদন
  • অনলাইন আবেদন

SBI Personal Loan

SBI হলো দেশের মধ্যে সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। এই ব্যাংকের সাথে কোটি কোটি গ্রাহক যুক্ত। এস বি আই ব্যাংক যেমন রয়েছে বিভিন্ন ফিক্সড ডিপোজিট স্কিম তেমনি রয়েছে লোন নেওয়ার মতন সুবিধা। এই ব্যাংক বর্তমানে ইনস্ট্যান্ট Personal Loan বা ব্যাক্তিগত ঋণের সুবিধা এনেছে।

লোনের বিবরণ
এস বি আই থেকে আপনি 25 হাজার থেকে 15 লক্ষ টাকা পর্যন্ত Personal Loan বা ব্যাক্তিগত ঋণ নিতে পারেন। এই লোনের জন্য বার্ষিক সুদের হার রয়েছে 10.10% থেকে 14.60% পর্যন্ত। এরসাথে 1.5 শতাংশ প্রসেসিং চার্জ কাটা হয়। মেয়াদ কাল রয়েছে ৬ বছর।

লোন নেওয়ার জন্য যে শর্ত গুলো আছে তা হল এই লোন নিতে গেলে গ্রাহকের বয়স ১৮ বছরের বেশি হতে হবে। এছাড়া ব্যক্তির মাসিক ইনকাম হতে হবে 15 হাজারের বেশি। তবেই আপনি কোনো ইমানত জমা ছাড়াই 5 মিনিটে লোন পেয়ে যাবেন।

HDFC Bank Personal Loan

HDFC Bank হলো বেসরকারি ব্যাংক গুলোর মধ্যে একটা অন্যতম ভালো ব্যাংক। এই ব্যাংকের সাথেও অনেক গ্রাহক যুক্ত আছেন। বর্তমানে এই ব্যাংক ইনস্ট্যান্ট Personal Loan বা ব্যাক্তিগত ঋণ নেওয়ার ব্যাবস্থা এনেছে।

লোনের বিবরণ
আপনি একসাথে 40 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। বার্ষিক সুদের হার রয়েছে 11% এছাড়া প্রসেসিং চার্জ হিসেবে কাটা হয় কিছু টাকা যার সবচেয়ে বেশি হলো 4999 টাকা। লোন পরিশোধের মেয়াদ কাল রয়েছে 6 বছর। ব্যক্তির বয়স হতে হবে 18 বছরের বেশি। ব্যক্তির মাসিক আয় হতে হবে 25 হাজারের বেশি। এই দুটি শর্ত মানলেই পেয়ে যাবেন ইনস্ট্যান্ট লোন।

Bajaj Finserv Personal Loan

বাজাজ ফিনসার্ভ এর নাম শোনেন নি এমন কোনো ব্যক্তি পাওয়া দুষ্কর। বাজাজ ফিনসার্ভ ও পারসোনাল Personal Loan বা ব্যাক্তিগত ঋণ দিচ্ছে।

লোনের বিবরণ
আপনি 25 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। সুদের হার বার্ষিক 13শতাংশ। এছাড়া এর সাথে 4 শতাংশ প্রসেসিং চার্জ কাটা হয়। এই লোন নেওয়ার জন্য ব্যক্তির বয়স হতে হবে 18 বছরের বেশি।
মাসিক আয় থাকতে 22 হাজারের বেশি। তবেই আপনি পেয়ে যাবেন পারসোনাল লোন।

ICICI Bank Personal Loan

এটিও একটি বেসরকারি ব্যাংক গুলোর মধ্যে নামকরা ব্যাংক। এই ব্যাংকের সাথেও অনেক গ্রাহক যুক্ত। বর্তমানে এই ব্যাংক ইনস্ট্যান্ট Personal Loan বা ব্যাক্তিগত ঋণ দিচ্ছে।

লোনের বিবরণ
আপনি একবারে 25 থেকে 50 লক্ষ এর বেশি টাকা লোন নিতে পারবেন। ।সুদের হার রয়েছে 10.50 শতাংশ। এরসাথে 2.5 শতাংশ প্রসেসিং চার্জ কাটা হয়। মেয়াদকাল রয়েছে 6 মাস থেকে 1 বছর।
এই লোন নিতে যে শর্ত গুলো মানতে হবে সেটা হল গ্রাহকের বয়স হতে হবে 23 বছর থেকে 58 বছরের মধ্যে। মাসিক আয় হতে হবে 30 হাজার টাকা। তাহলেই খুব সহজে পেয়ে যাবেন এই লোন।

প্রধানমন্ত্রীর নতুন এই প্রকল্পে ব্যাংকে আধার লিংক থাকলেই কার্ড টাকা পাবে সবাই।

Kotak Mahindra Personal Loan

Kotak Mahindra Bank বর্তমানে খুবই নাম করেছে। গ্রাহকদের জন্য বিভিন্ন সুবিধাজনক স্কিম এনেছে এই ব্যাংক। এছাড়া পারসোনাল লোন নেওয়ার জন্য এই ব্যাংক সুবিধা এনেছে। আপনি 25 থেকে 50 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

লোনের বিবরণ
লোন পরিশোধের মেয়াদ থাকছে 1 বছর থেকে 5 বছর। বার্ষিক সুদের হার 10.99 %. এছারা প্রসেসিং চার্জ হিসেবে 3% কাটা হয়। এই ব্যাংক থেকে লোন পেতে ব্যক্তির বয়স হতে হবে 18 বছরের বেশি। মাসিক আয় থাকতে হবে 30 হাজার টাকা।

SBI Life Retire Smart Plan বা স্টেট ব্যাংক রিটায়ার স্মার্ট প্ল্যান

এই উপরিউক্ত ব্যাংক গুলো থেকে আপনি অফলাইন ও অনলাইন দুই মাধ্যমেই লোন নিতে পারেন। তবে যে ব্যক্তি লোন নেবেন যে ব্যাংক থেকে সেই ব্যক্তি সেই ব্যাংকের গ্রাহক হতে হবে। তবেই আধার কার্ড থাকলেই এই লোনের জন্য আবেদন করুন।

প্রয়োজনীয় নথি

  • পরিচয় ও ঠিকানার প্রমান পাসপোর্ট,
  • ভোটার কার্ড,
  • আধার কার্ড,
  • আগের 3 মাসের Bank Statement,
  • দুটি সর্বশেষ বেতন স্লিপ,
  • বর্তমান তারিখের বেতন শংসাপত্র সহ সর্বশেষ ফর্ম 16 পাসপোর্ট সাইজ ফটো

লোন পরিশোধের 5 টি নতুন নিয়ম। সহজে লোনের টাকা ফেরত দিতে না পারলেও রিজার্ভ ব্যাংকের এই নিয়মে বেঁচে যাবেন।

আবেদন পদ্ধতি

আপনি অফলাইন আবেদনের জন্য নিকটবর্তী ব্যাংক এর আধিকারিকের সাথে আগে ভালো করে লোন সম্পর্কে অবগত হয়ে নিজের দায়িত্বে ফ্রম ফিলাপ করুন। এছাড়া নথি জমা দিন। এছাড়া অনলাইনে আবেদনের জন্য ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানান।

তবে লোন নেওয়া মানে লোন পরিশোধের বাড়তি বোঝা মাথায় নেওয়া। তাই লোন নেওয়ার আগে নিজের উপার্জনের দিকটি ভেবে লোন নেওয়া উচিত। তবে এই ইনস্ট্যান্ট পারসোনাল লোন অনেকটাই উপকৃত করবে আপনাকে। এমন আরও গুরুত্তপূর্ণ খবরের জন্য এই পেজ ফলো করুন।