Deposit Scheme - ডিপোজিট স্কিম

আমরা সকলেই এখন ঊর্ধ্বগামী। সকলেই এখন নিজেদের ভবিষ্যতকে সুরক্ষিত করার জন্য বিভিন্ন ধরনের বিনিয়োগকারী আর্থিক সংস্থার Deposit Scheme এ বিনিয়োগ করে থাকি। বিনিয়োগকারী সংস্থাগুলি বিভিন্ন ধরনের বেসরকারি ও সরকারি যেকোনো ধরনের সংস্থাই হতে পারে। এদের মধ্যে আমাদের সবচেয়ে পরিচিত হলো ন্যাশনাল পেনশন স্কিম বা NPS, পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF এবং ইতিমধ্যে উল্লেখযোগ্য সুকন্যা সমৃদ্ধি যোজনা বা SSY.

If You Dont Do This NPS PPF SSY Deposit Scheme Will Be Closed

দেশের প্রায় বেশি সংখ্যক মানুষদেরই এই Deposit Scheme গুলিতেই সবচেয়ে বেশি বিনিয়োগ করতে দেখা যায়। তবে বিনিয়োগ করলেই তো আর হবেনা, তার জন্য সঠিক নিয়ম আছে। এখন এই স্কিমগুলির অন্তর্ভুক্ত ব্যাক্তিদের মাথায় রাখতে হবে যে ন্যাশনাল পেনশন স্কিম বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা যেকোনো বিনিয়োগকারী সংস্থাতেই বিনিয়োগ করুন না কেন তার জন্য সবাইকেই একটি বাঁধা ধরা অর্থমূল্য প্রত্যেক অর্থবর্ষে জমা করতেই হবে।

তা না হলে আপনার এই অ্যাকাউন্ট গুলি বন্ধ হয়ে যেতে পারে। ৩১শে মার্চ থেকে এপ্রিলের ১ তারিখ অব্দি অর্থবর্ষ থাকে। বিভিন্ন আর্থিক সংস্থাগুলিতে এই সময়টিকেই এসেসমেন্ট ইয়ার ধরা হয়। এই সময়কালের মধ্যে যেকোনো আর্থিক সংস্থা ব্যাংক তাদের বছর শেষ করে এবং বিভিন্ন হিসাবখাত ধরে।

সুতরাং যে কোনো ব্যাক্তি সুকন্যা সমৃদ্ধি (Sukannya Samriddhi Yojona), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) এবং ন্যাশনাল পেনশন স্কিম (National Pension Scheme) এর মতো যে কোন Deposit Scheme এ বিনিয়োগ করলে তাদের একটি মূল্য দিতেই হবে।

নচেৎ যারা পুরনো নিয়ম অনুযায়ী ইনকাম ট্যাক্স নিয়ে থাকেন বা ট্যাক্স রিটার্ন ফাইল করে। তাদের সমস্যায় মুখে তো পড়তে হবেই সাথে হয়ে যাবে অ্যাকাউন্ট বন্ধ। নিচে দেখে নিন কোন কোন ক্ষেত্রে আপনাকে ঠিক কতটা পরিমাণ টাকা অ্যাকাউন্ট এ রাখতে হবে।

  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড,
  • সুকন্যা সমৃদ্ধি যোজনা,
  • ন্যাশনাল পেনশন স্কিম,

টানা 3 দিনে 21% বাড়লো Tata র শেয়ারের দাম। 3 মাসে মাল্টিব্যাগার রিটার্ন কত হচ্ছে?

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

যুগ যুগ ধরে মানুষ এই প্রতিষ্ঠানে বিনিয়োগ করে আসছেন। সুরক্ষিত একটি আর্থিক প্রতিষ্ঠান। জমা রাখা টাকার ওপর একটি নির্দিষ্ট হারে আপনি সুদ পাবেন। পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়ম অনুযায়ী একটি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বা PPF অ্যাকাউন্ট হোল্ডারকে তার অ্যাকাউন্ট এ প্রত্যেক অর্থবর্ষে নিম্নতম ৫০০ টাকা জমা রাখতেই হবে।

আপনি যদি এই কাজটি করতে কোনো রকম ভাবে ব্যর্থ হন হবে সাময়িক ভাবে আপনাকে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে তখন ৫০ টাকার বিনিময়ে আপনাকে আবার (Deposit Scheme) অ্যাকাউন্টটি চালু করতে হবে।

Fixed Deposite বা ফিক্সড ডিপোজিট

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা বা SSY যেকোনো মা বাবা তাদের কন্যা (Deposit Scheme) সন্তানদের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য একটি আর্থিক পরিকল্পনা করতে পারবেন। তারা তাদের সুবিধা মত ছোট বা বড় অঙ্কের এমাউন্ট সঞ্চয় করে রাখতে পারবেন। তবে এখানে বিনিয়োগকারীদের প্রত্যেক অর্থবর্ষে নিম্নতম ২৫০ টাকা জমা রাখতেই হবে। না হলে PPF অ্যাকাউন্টধারীদের মতো এই অ্যাকাউন্টও বন্ধ হয়ে যাবে এবং ৫০ টাকার বিনিময়ে তা আবার খোলা হবে।

প্রতিদিন মাত্র 160 টাকা জমিয়ে কোটিপতি হওয়ার সুযোগ দিচ্ছে LIC এর এই নতুন পলিসি। দ্রুত বিনিয়োগ দ্রুত রিটার্ন।

ন্যাশনাল পেনশন স্কিম

কেন্দ্রীয় সরকারের অধীনে অবসরপ্রাপ্তির পর একটি আর্থিক পরিকল্পনাই হলো পেনশন স্কিম। এই ন্যাশনাল পেনশন স্কিম বা NPS এ (Deposit Scheme) বিনিয়োগকারীদের ১০০০ টাকা করে অর্থবর্ষ গুলিতে রাখতে হবে। নচেৎ একটি বড় অঙ্কের মূল্য যা ৫০০ টাকা তার বিনিময়ে আবার অ্যাকাউন্টটি রানিং করা হবে।