Pay Commission বা পে কমিশন

নতুন বছরে বাম্পার উপহার রাজ্য সরকারি কর্মীদের জন্য। চালু হতে চলেছে 7th Pay Commission বা সপ্তম পে কমিশন। এবার এক ধাক্কায় অনেকটা বাড়তে চলেছে বেতন। এদিকে ২৪ এর লোকসভা নির্বাচন হাতে গোনা দিনে পড়ে গেছে। তার আগে রাজ্যের মানুষের স্বার্থপূরণে বদ্ধপরিকর সরকার। তাই এই আবহে সুখবর মিলতে পারে রাজ্য সরকারের কর্মীদের, এমনই আশা করছেন তারা। খুব শিগগিরই রাজ্যে লাগু হতে পারে সপ্তম বেতন কমিশন। দেখে নেয়া যাক এ ব্যাপারে কি বলছে সরকারি সূত্র।

7th Pay Commission Govt Employees 25% Salary Hike

বকেয়া ডিএ দেওয়া এবং বেতন বৃদ্ধি নিয়ে বহুদিন ধরে এই রাজ্যে চলছে চাপানউতোর। কর্মীরা বারবার বিক্ষোভ করেছেন রাজ্য সরকারের বিরুদ্ধে। জিনিসপত্রের দামের সঙ্গে তাল মিলিয়ে কেন্দ্রীয় সরকার ডিএ বাড়াচ্ছে তার কর্মীদের। সঙ্গে সপ্তম বেতন কমিশন বা 7th Pay Commission অনুসারে বেতনও দেওয়া হচ্ছে। কিন্তু বর্তমানে রাজ্যে চালু আছে ষষ্ঠ বেতন কমিশন।

তাই নতুন Pay Commission বা বেতন কমিশন চালু করে বেতন বৃদ্ধির আর্জি জানান রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারের কাছে। প্রথম প্রথম সেই কথাই কর্ণপাত না করলেও অবশেষে দাবি মেনে নিয়ে ২০২২ সালে নতুন বেতন কমিশনের কাজ শুরু করার নির্দেশ দেয় কর্নাটকের রাজ্য সরকার। কিন্তু এরপর কি খবর? নতুন বেতন কমিশন কি চালু হয়েছে?

রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নির্দেশে প্রাক্তন সরকারি আমলা সুধাকর রাওয়ের নেতৃত্বে সেই Pay Commission বা বেতন কমিশন গঠিত হয়েছিল কর্নাটকে। কথা ছিল সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের ২৪ মার্চ কমিশন রিপোর্ট পেশ করা হবে। কিন্তু কাজ শেষ না হওয়ায় রিপোর্ট পেশ স্থগিত রাখা হয় তখন। পরিবর্তে সময়সীমা বাড়িয়ে ২০২৩ সালের নভেম্বরের মধ্যে সেই রিপোর্ট জমা করার কথা বলা হয়।

কিন্তু দ্বিতীয় দফাও স্থগিত করে দেওয়া হয়। এরপর অত্যন্ত রেগে যান রাজ্য সরকারি কর্মীরা। অবশেষে ২০২৪ সালের ১৫ই মার্চ চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। উল্লেখ্য প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে রাজ্যের বাজেট পেশ হয়। তাই এ বছরের বাজেট পেশ করার সময়েই নতুন Pay Commission বা বেতন কমিশন নিয়ে সুখবর আসতে পারে বলে আশায় ছিলেন তারা।

এদিকে সামনেই লোকসভা নির্বাচন আসন্ন। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে ২৪ এর এই নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। লোকসভা নির্বাচন পেরোলেই আবার কর্ণাটক রাজ্যে আটটি আসনে হতে চলেছে বিধানসভা নির্বাচন। তারপরেই আসছে বেঙ্গালুরু পুরনিগমের নির্বাচন। অর্থাৎ মার্চ মাস পেরিয়ে গেলে সময়টা প্রায় ভোটে ভোটেই কেটে যাবে।

তাই যদি মার্চ মাসের মধ্যে সপ্তম বেতন কমিশন বা 7th Pay Commission লাগু করার সিদ্ধান্ত রাজ্য না নেয়, তবে এরপর অনেক দেরি হয়ে যাবে, এই ধারণা রাজ্য সরকারি কর্মীদের। তখন এদিকে আবার সরকারের দৃষ্টিপাত ঘটার সম্ভাবনা অনেক কম বলেই মনে করেছিলেন তারা।

এক লাফে বাড়লো রাজ্য সরকারি কর্মীদের DA! কোন পদে কত বেতন বাড়লো?

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার রাজ্যের বিধানসভায় ২০২৪-২৫ অর্থের বাজেট পেশ করেছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। আর এই বাজেটে রাজ্য সরকারের কর্মী ও পেনশনভোগীদের জন্য চলতি অর্থবছরের বেতন নিয়ে জানান তিনি। বাজেট নিয়ে আলোচনার জবাব দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এবার বেতন এবং পেনশনের বরাদ্দ ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

Govt Employees

২০২৪-২৫ অর্থবর্ষে রাজ্য সরকারি কর্মীদের বেতন এবং পেনশনের জন্য সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে প্রায় ১ লাখ ১২ হাজার ৭৮৯ কোটি টাকা খরচ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। মুখ্যমন্ত্রী বলেন, সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে বাজেটে ১৩ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে এবং কমিশনের রিপোর্ট অনুসারে, যদি আরও অনুদানের প্রয়োজন হয় তবে সেটাও দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে বকেয়া 10,692 কোটি টাকা দিলো কেন্দ্র সরকার। DA এর জন্য কত টাকা পাচ্ছেন?

কিন্তু এর থেকে বোঝা যায় না যে এবার থেকে 7th Pay Commission সপ্তম বেতন কমিশন চালু হল নাকি। মুখ্যমন্ত্রীর বক্তব্য থেকে স্পষ্ট হয় কমিশনের কাজ এখনো শেষ হয়নি। তাই নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন এখন থেকেই পাবেন না রাজ্য সরকারি কর্মীরা। তাহলে কবে থেকে এই সুবিধা চালু হবে, সে নিয়ে এখনো কিছু ইতিবাচক জানায়নি রাজ্য।