Online GPF - অনলাইন জিপিএফ

সমস্ত সরকারি শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য দারুন সংবাদ। এখন তাদের GPF এর টাকা অনলাইনে অর্থাৎ Online GPF এ মিলবে। আমাদের রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে দীর্ঘ দিন ধরেই চলছে নানা আন্দোলন ও বিক্ষোভ। তবে এরই মাঝে শিক্ষকদের নতুন সুখবর শোনালো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এবার রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের কর্মীদের আর নিজের জমানো টাকার জন্য স্কুলের কাছে বারবার আবেদন জানানোর প্রয়োজন নেই। এবার স্কুলের কাছে কোনো আবেদন ছাড়াই নিজের জমানো অর্থ সহজেই দেখতে পাবেন ও টাকা তুলতে পারবেন রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীরা।

WB School Teachers will be Given Online GPF Money

আসন্ন অর্থবর্ষ থেকে রাজ্যের সকল শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য চালু হতে চলেছে অনলাইন জেনারেল প্রভিডেন্ট ফান্ড পোর্টাল বা জিপিএফ। দীর্ঘদিন ধরেই শিক্ষা দপ্তরের কর্মীরা দাবি করেছিলেন অন্যান্য সরকারি কর্মচারীদের মতো তাঁদের জিপিএফ এর ব্যবস্থা সম্পূর্ণ রূপে অনলাইন নির্ভর করে দেওয়া হোক।

২০১৭ সাল থেকে এই বিষয়ে আন্দোলন ও করা হয়। বর্তমানে আমাদের রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীর সংখ্যা প্রায় সাড়ে চার লক্ষের মতো। অবশেষে তাদের দাবি মেনে অনলাইন এই পোর্টাল চালু হতে চলেছে অর্থাৎ Online GPF পাবে সবাই। সম্পূর্ন এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হচ্ছে অর্থ দফতরের তৈরি পোর্টালের মাধ্যমে।

ইতিমধ্যেই ডিআই ও এসআই দের কাছ থেকে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকের কাছে বিশেষ একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে অর্থ দফতরের পোর্টালে প্রবেশ করে স্কুল গুলিকে দ্রুত রেজিস্ট্রেশন সম্পন্ন করে ফেলতে হবে। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল জানিয়েছেন, ২০১৭ সাল থেকে Online GPF বা অনলাইনে জিপিএফ এর দাবি জানানো হচ্ছে।

রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীদের PF নিয়ে দারুন খবর! একাউন্টে টাকা ঢুকছে।

সরকারি কর্মীরা এতদিন Online GPF বা অনলাইনে জিপিএফ পেলেও, বঞ্চিত ছিল রাজ্যের শিক্ষক ও শিক্ষা কর্মীরা। জানা গেছে গত বছরের মাঝামাঝি সময় থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক ও শিক্ষাকর্মীদের ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া শুরু করেছে সরকার। গত বছর অক্টোবর নভেম্বর মাস থেকে প্রাথমিক স্তরের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্যও এই প্রক্রিয়া শুরু করা হয়।

Primary Teacher Salary - প্রাইমারি শিক্ষকদের বেতন

জানা গেছে এই বিষয় সংক্রান্ত পোর্টাল তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ হলে ২০২৩-২০২৪ অর্থবর্ষের টাকা শিক্ষক ও শিক্ষাকর্মীদের নামে সরকার সরাসরি জমা করবে। স্কুল গুলি এই রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে ফেললে আমাদের রাজ্যের প্রায় সাড়ে চার লক্ষ শিক্ষক ও শিক্ষাকর্মীরা অনলাইনের মাধ্যমে জিপিএফের (Online GPF) যাবতীয় সুযোগ সুবিধা লাভ করবেন ও লেনদেন করতে পারবেন।

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

এই বিষয়ে ASFHM এর রাজ্য সাধারণ সম্পাদক চন্দন মাইতি জানিয়েছেন যে, ‘সরকারি কর্মচারীদের এই সুবিধা বহুদিন ধরে ছিল। শিক্ষক ও শিক্ষা কর্মীদের ক্ষেত্রে এই Online GPF বা অনলাইনে জিপিএফ চালু করতে দেরি করল সরকার। অনলাইন পদ্ধতি না থাকায় দীর্ঘদিন ধরে বিভিন্ন শিক্ষক ও শিক্ষাকর্মীরা দুর্নীতির শিকার হয়েছেন। অনলাইন হওয়ায় এই দুর্নীতি রো‌ধ করা যাবে।’