SVMCM Scholarship - স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

রাজ্য সরকার রাজ্য বাসীর জন্য একাধিক প্রকল্প চালু করেছে। পড়ুয়াদের জন্যই রয়েছে একাধিক স্কিম। যেমন সবুজ সাথী। তবে SVMCM Scholarship তথা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হলো পড়ুয়াদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্কিম। যেখানে রাজ্য সরকার গরিব পরিবারের মেধাবী পড়ুয়াদের প্রতি বছর ১২ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত প্রদান করে থাকে। এই অর্থ উচ্চ শিক্ষার ক্ষেত্রে খরচ করতে পারে পড়ুয়ারা।

SVMCM Scholarship New Update Status Check

একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র ছাত্রীরা ও গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট সহ গবেষণারত ছাত্র ছাত্রীরা SVMCM Scholarship তথা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারে। যাদের পূর্ববর্তী ক্লাসে ৬০ শতাংশ নাম্বার রয়েছে তারাই এই স্কলারশিপ আবেদন করতে পারবে।

স্কলারশিপে আবেদন করার বেশ কিছুদিন মেলে বৃত্তির টাকা। বৃত্তির টাকা পেয়েছে কিনা তা স্ট্যাটাস চেক করে জানা যায়। চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অনেক পড়ুয়া এই SVMCM Scholarship তথা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করেছিল। ইতিমধ্যে যাদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকেছে টাকা।

মাধ্যমিক পরীক্ষার ফলাফলের তারিখ জানিয়ে দিল পর্ষদ। কবে হাতে পাবে পরীক্ষার্থীরা রেজাল্ট?

তবে এখনো অনেক পড়ুয়া আছে যার আবেদন করেও টাকা পায়নি। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, পড়ুয়াদের মোবাইলে নতুন মেসেজ আসছে এবং স্ট্যাটাস চেক করতে গিয়েও দেখা যাচ্ছে নতুন মেসেজ। নতুন স্ট্যাটাসে স্ট্যাটাস টা এ রকম – “Status Application Sanctioned (Scholarship Amount Disbursed)
*It may take a few days for the amount to be credited in the A/C.XXXX” লেখাটি দেখা যাচ্ছে।

WBBSE - ডাব্লুবিবিএসসি

অনেক পড়ুয়া ইতিমধ্যে নতুন স্ট্যাটাস দেখে চিন্তায় পড়েছেন। SVMCM Scholarship তথা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর টাকা Sanctioned হয়ে গেলেও আবার নতুন করে স্ট্যাটাস কেন? তাহলেই কি ব্যাংক একাউন্টে ঢুকবে না টাকা? এমন প্রশ্ন অনেকের মনেই জাগছে। তবে চিন্তার কোনো কারণ নেই। টাকা Sanctioned হয়ে গেছে মানে কিছু দিনের মধ্যেই ঢুকে যাবে টাকা।

প্রত্যেক পড়ুয়া টাকা পাবে। শুরু হলো, এই বছরের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া।

আসলে রাজ্য সরকারের তহবিল থেকে SVMCM Scholarship তথা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর টাকা দেওয়া কিছু দিন বন্ধ ছিল। সামান্য কিছু ছাত্রছাত্রী পেয়ে ছিল। তাই সময়মতো স্কলারশিপের জন্য অ্যাপ্লিকেশন Sanctioned হয়ে গেলেও তহবিলের যথেষ্ট টাকা না থাকার কারণে টাকা আসেনি। কিন্তু আবেদনটি যেহেতু Sanctioned হয়েছে তাই ফান্ড ছাড়লেই কিছু সপ্তাহের মধ্যেই টাকা ঢুকে যাবে।