আইসিসি বিশ্বকাপ ICC World Cup 2023

ক্রিকেট মানেই হল কোটি টাকার খেলা। সে যেকোনো ক্রিকেটই হোক না কেন। সামান্য আমাদের দেশে IPL এ এই BCCI কয়েক কোটি টাকার পুরস্কার দেয় জয়ী দলকে। আর এবারে তো চলছে আইসিসি বিশ্বকাপ ICC World Cup 2023. যেহেতু আন্তর্জাতিক স্তরে খেলা, তাই বোধ করি আশা করতেই পারছেন কত টাকা পেতে পারে জয়ী দল। হঠাৎ করে কেন বলছি এ কথা বুঝতে পারছেন না? কারণ যেহেতু ভারত বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে, তাই এখন ভক্তদের মনে একটাই উত্তেজনা কাজ করছে, “ভারত কি এবার তাহলে তৃতীয় বারের জন্য সেই পুরস্কার জিতবে বিশ্বকাপে (ICC World Cup 2023).”

ICC World Cup 2023 Prize Money

বিগত কয়েক বছরে পরপর চরম হারের সম্মুখীন হয়েছে ভারতীয় দল। দেশীয় ক্রিকেটের এরকম শোচনীয় অবস্থা দেখার পর স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছিল সকল ভক্তদের মন। গত বছর আইসিসির t20 বিশ্বকাপে শেষবার পরাজিত হয় ভারতীয় দল আন্তর্জাতিক স্তরে। আর তারপর থেকেই সেই সমস্ত হারকে জেদ হিসেবে হাতিয়ার করে সামনে এগোচ্ছে দল। বিভিন্ন ম্যাচের দ্বারা চূড়ান্তভাবে প্রস্তুতি নিয়েছিল দলের সদস্যরা এ বছরের ক্রিকেট বিশ্বকাপের (ICC World Cup 2023) জন্য।

সেইমতো যে পারফরম্যান্স তারা দেখিয়েছে প্রতিটি ম্যাচে, তা সকলেরই মন জয় করে নিয়েছে। দেশের ক্রিকেটপ্রেমীদের আশা আবারো জাগিয়ে তুলেছে তাদের প্রতি। যথাক্রমে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা, এমনকি সাউথ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচগুলিতেও জয়লাভ করেছে ভারতীয় দল। আর গতকাল ভারত ৩৯৮ রান করে নিউজল্যান্ড কে হারিয়ে দিয়ে ফাইনাল পর্যায়ে এসে গেছে। স্বাভাবিকভাবেই ভক্তদের মনে একটা আশা জন্মেছে হয়তো এবার বিশ্বকাপ (ICC World Cup 2023) জয়ী ভারতই হবে।

ICC World Cup 2023 Prize Money in Ruppes

আইসিসির তথ্য অনুযায়ী, যদি কোন একটি দল গ্রুপ পর্বে ম্যাচ খেলে তাহলে তাতে হারলেও সেই দল পায় ৪০ হাজার ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রার হিসেবে তা ৩৪ লক্ষ টাকার কাছাকাছি। পাকিস্তানি ক্রিকেট দল ইতিমধ্যেই গ্রুপ পর্বে খেলে আউট হয়ে গিয়েছে। ফলে এই দল আর সেমিফাইনালে যেতে পারবে না। কিন্তু দেখা যাচ্ছে যে তা সত্ত্বেও পাকিস্তানি দল পেতে চলেছে 2 কোটি 20 লক্ষ টাকা।

Mobile Id Card (মোবাইল আইডি কার্ড)

এদিকে যদি ভারতীয় দলের কথা বলি, এই দল এখনো পর্যন্ত 9 টি ম্যাচে জয়ী হয়েছে। যার দরুন ভারতীয় দলের তহবিলে এত অব্দি জমা পড়েছে মোট ৩ কোটি টাকা। বুধবার নিউজিল্যান্ডের সঙ্গে প্রথম সেমিফাইনালে জেতার পর ভারতীয় দল পাবে ৮ লাখ ডলার। যা ভারতীয় মুদ্রার হিসাব অনুযায়ী প্রায় ৭ কোটি টাকার কাছাকাছি।

আরও পড়ুন, ফাইনাল জিততে রোহিতদের দুর্দান্ত প্ল্যান, ফাইনালের রাস্তা পাকা!!

পরিসংখ্যান অনুযায়ী আরো জানা যাচ্ছে, বিশ্বকাপে (ICC World Cup 2023) যে দল রানারআপ হবে তারা পাবে 20 লক্ষ ডলার। যা ভারতে প্রায় 17 কোটি টাকার কাছাকাছি হবে। অন্যদিকে বিশ্বকাপে জয়ী দল পাবে 40 লক্ষ ডলার টাকা পুরস্কার। ভারতীয় মুদ্রার হিসাব অনুযায়ী যা প্রায় 36 কোটি টাকারও বেশি। যদি ভারত তার বর্তমান পারফরম্যান্স বজায় রেখে বিশ্বকাপ ফাইনাল জয়লাভ করে তাহলে অবশেষে স্বপ্ন পূরণ হবে তাদের এবং সেই সঙ্গে ভারতের ভান্ডারে জমা পড়বে অবাক করা মূল্যের পুরস্কার।
ভারতীয় দল কে শুভেচ্ছা জানাতে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করুন।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, গরিবের রেশনে কোপ। পরিমানে কম, ফ্রী রেশন নিয়ে বড় খবর।