রেশন সামগ্রী তথা Ration Items List

অক্টোবর মাস হল উৎসবের মাস। আর এই উৎসবের আবহে রেশন সামগ্রী তথা Ration Items List নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মারফত মিলল এক দারুন সুখবর। সামনেই বাঙালির প্রিয় দুর্গোৎসব আসন্ন। আর এই পুজোর মাসে রাজ্যের প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে অতিরিক্ত পরিমাণ রেশন সামগ্রী বন্টনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

West Bengal Ration Items List of various Ration Card

সাধারণত প্রতিমাসের শুরুতেই সমস্ত রেশন কার্ড হোল্ডারদের রেশন সামগ্রীর পরিমাণ পুনর্নির্ধারিত হয়। আর সেই অনুযায়ী অক্টোবর মাসেও তার ব্যতিক্রম করেনি সরকার। সরকারের তরফে জানা যাচ্ছে, ইতিমধ্যেই নাকি প্রতিটি রেশন উপভোক্তাদের কার্ডের তথ্য বিচার করে তাদের জন্য অতিরিক্ত খাদ্য সামগ্রী নির্ধারিত হয়ে গেছে।

আর খুব সম্ভবত পুজোর আগেই সকল উপভোক্তাদের দুয়ারে রেশন প্রকল্পের মাধ্যমে ঘরে ঘরে বা নিজের এলাকায় গিয়ে পৌঁছে দেওয়া হবে এই রেশন সামগ্রী। কিন্তু কোন কার্ডে দেওয়া হতে চলেছে কত পরিমান রেশন সামগ্রী? কারা কারা লাভ করতে চলেছেন সেই অতিরিক্ত সামগ্রীর সুবিধা? এসব বিষয়ে জানতে হলে শেষ পর্যন্ত পড়ুন।

কোন কার্ডে কত রেশন?

রেশনে কি দেবে?
অক্টোবর মাসে সরকার মারফত প্রতিটি টাইপের কার্ড পিছু যে পরিমাণ রেশন সামগ্রী বন্টন করে দেওয়া হয়েছে, সেগুলি হলঃ

AAY Ration Card Ration Items List
যারা অন্ত্যোদয় বা AAY রেশন কার্ডের আওতায় নথিভুক্ত তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি চাল দেওয়া হবে। এছাড়াও ১৩ টাকা ৫০ পয়সা দরে এক কেজি চিনি দেবে সরকার।

PHH Ration Card Ration Items List
যাদের নামে PHH Ration Card আছে তাদেরকে মাথাপিছু ৩ প্যাকেট করে আটা বা ২ কেজি গম এবং মাথাপিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে।

SPHH Ration Card
যে সমস্ত নাগরিকের SPHH Ration Card আছে তাদের‌ উদ্দেশ্যে জানানো হয়েছে যে এই কার্ডের রেশন সামগ্রী বন্টনে কোনরূপ পরিবর্তন করা হয় নি।

RKSY-1 Ration Card
এই সমস্ত কার্ড হোল্ডারদের জন্য মাথাপিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী দেওয়া হবে না এই রেশন গ্রাহকদের।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা - Free LPG Cylinder

RKSY-2 Ration Card
RKSY-2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে।
এছাড়াও জঙ্গলমহল অথবা পাহাড়ি এলাকার মানুষ এবং চা বাগানের কর্মীদের জন্য অতিরিক্ত পরিমাণ রেশনের ব্যবস্থা করা হয়েছে চলতি মাসে।

আরও পড়ুন,  কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাবেন না রাজ্যের এই সমস্ত কৃষকরা। প্রচুর নাম বাদ গেল।

যদি তাদের AAY কার্ড থাকে, তবে তাদের অতিরিক্ত Ration Items List বা আরো ৮ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে পরিবার পিছু। শুধু তাই নয়, এই রেশন কার্ড থাকলে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি বেশি পাবেন।
যাদের PHH, RKSY -1 কার্ড রয়েছে তাদের অতিরিক্ত ৬ কেজি করে চাল প্রতিটি পরিবারকে দেওয়া হবে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, জব কার্ড, লেবার কার্ড থাকলেই পুজোর আগে পেয়ে যাবেন বিশেষ কিছু সুবিধা, জেনে নিন বিস্তারিত।