Post Office Savings Schemes - পোষ্ট অফিসের সঞ্চয় প্রকল্প

কেন্দ্র সরকারের দুর্দান্ত এই ১০ স্কিম তথা Post Office Savings Schemes এ টাকা বিনিয়োগ করুন, আর হয়ে যান রাতারাতি কোটিপতি। শুধু বেশি সুদ পাবেন, তা কিন্তু নয়, এর সাথে রয়েছে টাকা পাওয়ার নিশ্চয়তা এবং একাধিক স্কীমে রয়েছে আয়কর বা Income Tax বাঁচানোর সুবিধা। আর সরকারি স্কীম বলে টাকা মার যাওয়ার কোনও ভয় নেই। তাই এদিক ওদিক না ছুটে আপনার কষ্টের টাকা বিনিয়োগ করতে এখনই বিস্তারিত জেনে নিন।

Top 10 Post Office Savings Schemes 2023

ব্যাংকে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা বিভিন্ন ইন্সুরেন্স স্কিমে (Insurance Scheme) টাকা বিনিয়োগ তো আমরা সকলেই করে থাকি। হ্যাঁ অবশ্যই এই Post Office Savings Schemes গুলিতে টাকা বিনিয়োগ করলে সুবিধা পাওয়া যায় অনেক বেশি। কিন্তু আপনারা হয়তো জানেন না এই সমস্ত চিরাচরিত স্কিম গুলি ছাড়াও রয়েছে এমন কিছু দুর্দান্ত Post Office Savings Schemes যেগুলিতে আপনি অল্প পরিমাণ টাকা বিনিয়োগ করেও শেয়ার মার্কেটের মতো উচ্চ হারে সুদ পেতে পারেন। আর সবচেয়ে বেশি সুবিধা হলো টাকা পাওয়ার নিশ্চয়তা রয়েছে।

শুধু তাই নয় Post Office Savings Schemes এ বিনিয়োগ করার জন্য বয়সের না তো কোন নিম্ন সীমা আছে না কোন উর্ধ্বসীমা। একজন শিশু থেকে বৃদ্ধ যে কোন মানুষই এই স্কিমগুলোতে বিনিয়োগ করে লাভ ওঠাতে পারেন সহজেই। আর Post Office Savings Schemes সরকারি প্রকল্প বলে গ্যারান্টেড রিটার্ন পাবেন। নিচে এই স্কিম গুলি সম্পর্কে আলোচনা করা হলো।

National savings monthly income account scheme

Post Office Savings Schemes এর National Savings Scheme স্কিমে Single এবং Joint account দু’ভাবেই বিনিয়োগ করা যেতে পারে। সিঙ্গেল অ্যাকাউন্ট এর ক্ষেত্রে সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত এবং জয়েন্ট একাউন্ট এর ক্ষেত্রে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। নূন্যতম এক হাজার টাকার গুণিতকে এখানে বিনিয়োগ করতে পারেন। এখানে সর্বনিম্ন ম্যাচুরিটি মেয়াদ হলো পাঁচ বছর। আর সুদের হার ৭.৪ শতাংশ।

National savings time deposit account scheme

এই স্কিমেও সিঙ্গেল এবং জয়েন্ট একাউন্ট দু ভাবেই বিনিয়োগ করা যেতে পারে। এখানে চারটি সময়ের মেয়াদে বিনিয়োগ গ্রহণ করা হয় ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর। সর্বনিম্ন ১০০ এবং সর্বাধিক ১০০০ টাকার গুণিতকে এখানে অর্থ বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের মূল্যের কোন ঊর্ধ্বসীমা নেই। এখানে সুদের হার যথাক্রমে ১ বছরের জন্য ৬.৯%, ২ বছরের জন্য ৭%, ৩ বছরের জন্য ৭% এবং ৫ বছরের জন্য ৭.৫%।

Post Office Savings Schemes

Senior citizen saving scheme

একজন ব্যক্তি যিনি ৫৫ বছর বয়সসীমা অতিক্রম করেছেন এবং ৬০ বছর বয়সসীমার নিচে রয়েছেন তিনি এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। এক্ষেত্রে সিঙ্গেল এবং জয়েন্ট দু ধরনের অ্যাকাউন্টই খোলা যাবে। ১০০০ টাকার গুণিতকে অর্থ বিনিয়োগ করা যেতে পারে। এক্ষেত্রে বিনিয়োগের মূল্যের ঊর্ধ্বসীমা হল ৫৫ লক্ষ টাকা। এখানে ৫ বছর এবং ৩ বছর দুটি মেয়াদে অর্থ বিনিয়োগ করতে পারেন আপনি। সুদের হার ৮.২%।

National savings certificate

এই স্কিমে একজন প্রাপ্তবয়স্ক মানুষ কেবলমাত্র একটি সিঙ্গেল অ্যাকাউন্টই খুলতে পারেন। তবে শুধু প্রাপ্তবয়স্করাই নন একজন 10 বছরের নাবালকের নামেও একটি অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এই স্কিমে টাকা জমা রাখার কোন ঊর্ধ্বসীমা নেই। ১০০০ এবং ১০০ টাকার গুণিতকে অর্থ বিনিয়োগ করে যেতে পারে। সর্বনিম্ন মেয়াদ হল ৫ বছর। সুদের হার 7.7%।

Public provident fund scheme

এই স্কীম এর মাধ্যমে আপনি এক বছরে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে বিনিয়োগের ন্যূনতম মেয়াদ হল ১৫ বছর। তবে এই মেয়াদ শেষ হবার পর অতিরিক্ত ৫ বছরের জন্য পুনরায় টাকা বিনিয়োগ করা যেতে পারে। সুদের হার 7.1%.

Post office rules on savings account বা 'পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টস স্কিম'

Sukanya samriddhi Yojana

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে চালু করা এই স্কিমে একজন কন্যা সন্তানের নামে তার ১০ বছর বয়স পূর্ণ হলেই বিনিয়োগ করা শুরু হতে পারে। বছরে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এখানে আপনি ১০০ টাকার গণিতকে বিনিয়োগ করতে পারেন। ২১ বছর বয়স সম্পন্ন হলে সেই কন্যা সন্তান তার অর্থ প্রত্যাহার করে নিতে পারেন। তবে ১৮ বছর বয়স হলেও টাকা তুলে নেওয়া যায়। সে ক্ষেত্রে ৫০ শতাংশ অর্থ পেনাল্টি স্বরূপ সরকারের খাতায় যাবে। সুদের হার ৮ শতাংশ।

Mahila Samman savings certificate

এই স্কিমটি চালু করা হয় ২০২৩ সালের অর্থবছরের বাজেট প্রকাশ করার পর থেকে। এই স্কিমের মাধ্যমে সর্বনিম্ন দ২ বছরের মেয়াদের জন্য টাকা বিনিয়োগ করা যেতে পারে যে কোন কন্যা সন্তান বা মহিলার নামে। সর্বাধিক বিনিয়োগের মূল্য সীমা হল ২ লক্ষ টাকা। সুদের হার 7.5 শতাংশ।

Kishan Vikas Yojana

এক্ষেত্রে প্রধানত একজন ব্যক্তির নামে একটি সিঙ্গেল অ্যাকাউন্টই খোলা যায়। এক্ষেত্রে বিনিয়োগের কোনো উর্ধ্বসীমা নেই। প্রথমে ১০০০ টাকা এবং পরে ১০০ টাকার গুণিতকে অর্থ বিনিয়োগ করা যেতে পারে। অর্থ বিনিয়োগের ন্যূনতম মেয়াদ হল ২.৫ বছর। মেয়াদ পূর্তিতে অর্থের পরিমাণ দ্বিগুণ হয়। যেকোনো প্রাপ্তবয়স্ক অথবা ১০ বছরের নাবালকের নামে বিনিয়োগ শুরু করা যেতে পারে। সুদের হার ৭.৫%.

আরও পড়ুন, স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দারুন সুখবর। উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক।

Recurring deposit scheme

এক্ষেত্রে যে কোন প্রাপ্ত বয়স্ক মানুষ বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগের কোনো উর্ধ্বসীমা নেই। ১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগ করার এক বছরের মধ্যেই ৫০ শতাংশ অর্থ প্রত্যাহার করা অনুমতি দেওয়া হয়ে থাকে। তবে এই স্কিমের পূর্তির জন্য নূন্যতম মেয়াদ হল ৫ বছর। সুদের হার ৬.৫ শতাংশ।

Post office savings account scheme

এই স্কিমের মাধ্যমে একজন প্রাপ্তবয়স্ক অথবা ১০ বছরের নাবালক নিজের নামে একটি সিঙ্গেল অ্যাকাউন্ট অথবা সর্বাধিক তিনজনের নামে একটি যৌথ অ্যাকাউন্ট চালু করতে পারেন। বছরে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের কোনো উর্ধ্বসীমা নেই। এক্ষেত্রে সুদের হার 4 শতাংশ।

আরও পড়ুন, মাত্র 210 টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন নিশ্চিত 5 হাজার টাকা, সংসারে আর কোন অভাব থাকবে না।

উপরোক্ত একাধিক স্কীম পোস্ট অফিস ছাড়াও বিভিন্ন ব্যাংক থেকেও করা যায়। তবে সমস্ত স্কীম ব্যাংকে উপলব্ধ নয়। সেই দিক থেকে Post Office Savings Schemes পোস্ট অফিসে করাই বেশি ভালো। আবার Post Office Savings Schemes এর সুকন্যা সমৃদ্ধি যোজনা, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এর মতো একাধিক স্কীমে সরকারি সাবসিডি ও আয়কর ছাড় পাওয়া যায়। এই এই সমস্ত প্রকল্পে আপনার কষ্টার্জিত টাকা বিনিয়োগ করে একেবারে নিশ্চিন্তে থাকতে পারবেন। এবার সিদ্ধান্ত আপনার।
Written by Nabadip Saha.