Digital Birth Certificate - ডিজিটাল বার্থ সার্টিফিকেট

সবাইকে Digital Birth Certificate কার্ড তৈরির নির্দেশ।

প‍্যান, আধার, নোট বাতিলের পর এবার বার্থ সার্টিফিকেট তথা Digital Birth Certificate নিয়ে ময়দানে নেমে পড়ল মোদি সরকার। নিয়ে এলো নতুন নিয়ম। পার্লামেন্টের উভয় কক্ষের অধিবেশনে এই নতুন বিল পেশ করা হয়েছে। আর এই নতুন নিয়ম আসতেই চালু হতে চলেছে দেশজুড়ে আরেক নয়া সিস্টেম। মোদি সরকারের কল্যাণে এবার PAN, Aadhaar, Voter Card-এর বদলে একমাত্র গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় ডকুমেন্ট হতে চলেছে বার্থ সার্টিফিকেট (Digital Birth Certificate).

এতদিন পর্যন্ত যাদের কাছে বার্থ সার্টিফিকেট নেই, সেই সমস্ত মানুষ আধার (Aadhaar Card), ভোটার (Voter Card), প্যান (Pan Card), রেশন কার্ড (Ration Card) সহ বিভিন্ন ধরনের পরিচয় পত্র জমা দিয়ে সরকারি এবং বেসরকারি যাবতীয় কাজ সম্পন্ন করতেন। এবার সংসদে নতুন নিয়মে মোদি সরকার ঘোষণা করতে চলেছে, দেশের মানুষের পরিচয়পত্র প্রদানের ক্ষেত্রে একাধিক ডকুমেন্টস আর নয়, একটি মাত্র ডকুমেন্টসকে গুরুত্ব দেওয়া হবে, সেটি হল Digital Birth Certificate.

তবে এবার বার্থ সার্টিফিকেট আবার নতুন আঙ্গিকে নিয়ে আসা হচ্ছে। হতে চলেছে ডিজিটাল কার্ড (Digital Birth Certificate)
দেশজুড়ে মূল্যবৃদ্ধির দিকে লক্ষ্য না থাকুক, কর্মসংস্থানের দিকে নজর না দেওয়া হোক, একের পর এক নতুন নতুন কার্ড তৈরির ঘোষণা করেই চলেছে মোদি সরকার। সংসদের উভয়কক্ষে লোকসভা এবং রাজ্যসভায় পেশ করা হয়েছে Registration of Birth and Death Amendment Bill 2023.

Indian Currency Bank notes- ভারতীয় ব্যাংক নোট

আর এই বিল পেশের মাধ্যমে কেন্দ্রীয় সরকার আগামী দিনে শুধুমাত্র বার্থ সার্টিফিকেটকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে দাখিল করার জন্য নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের আওতায় থাকা Civil Registration System-এ সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিয়মিত সেখানকার জন্ম এবং মৃত্যুর তথ্য দাখিল করতে হবে। জন্মের ৩০ দিনের মধ্যেই বার্থ সার্টিফিকেট যোগাড় করে নিতে হবে।

আরও পড়ুন, মাত্র 10 হাজার টাকা জমিয়ে সারা জীবন প্রতিমাসে পান 17 হাজার টাকা।

এখন থেকে DM, SDM সহ বিভিন্ন আধিকারিকরা বার্থ সার্টিফিকেট রেজিস্ট্রেশনের ক্ষমতা পাবেন। ১৯৬৯ সালের পর জন্ম ও মৃত্যু নিবন্ধনকরণ আইনে এই প্রথম পরিবর্তন নিয়ে আসা হলো।
বার্থ সার্টিফিকেট ডিজিটাল কার্ড হিসেবে চালু হলে যে সমস্ত কাজগুলি করা যাবে।

  • স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি।
  • আধার ভোটার প্যান রেশন কার্ড তৈরিতে কাজে লাগবে।
  • সরকারি এবং বেসরকারি যাবতীয় কাজ এই ডিজিটাল কার্ড দিয়ে করা যাবে।
  • Passport করতে বাধ্যতামূলক হয়েছে Digital Birth Certificate.

আরও পড়ুন, আধার কার্ড থাকলেই 3 লাখ টাকা দিচ্ছে সরকার, কিভাবে পাবেন? সঠিক জেনে নিন।

এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
এই ধরনের আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
প্যান কার্ড, আধার কার্ড, রেশন কার্ড সংক্রান্ত আরও তথ্যের জন্য এখানে ক্লিক করুন।