WBHS এর সুবিধা বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। যার ফলে রাজ্য সরকারি কর্মচারীরা উপকৃত হতে চলেছেন। কি এই সুবিধা? আগে কতটা সুবিধা ছিলো, বিস্তারিত জেনে নিন।

WBHS এর সুবিধা বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের

পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য সরকারি কর্মী, পেনশনার্স, ফ্যামিলি পেনশনার্স এবং অল ইন্ডিয়া সার্ভিসের সঙ্গে যুক্ত কর্মচারীরা যারা পশ্চিমবঙ্গে নিযুক্ত রয়েছেন, তারা ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমের (West Bengal Health Scheme) সুবিধা পেয়ে থাকেন। চিকিৎসা পরিষেবা ক্ষেত্রে ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমের নিয়ম অনুযায়ী, রাজ্য সরকারি কর্মচারী এবং Pensioners-রা এই সুবিধা পান।

এবার পশ্চিমবঙ্গ হেলথ স্কিম এর আওতায় নতুন একটি হাসপাতালকে যুক্ত করা হলো। এই হাসপাতালটিকে স্পেশাল ক্যাটাগরিতে যুক্ত করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তরের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমের আওতাভুক্ত হলো। এই অন্তর্ভুক্তির ফলে রাজ্য সরকারি কর্মী এবং পেনশনার্সরা Chittaranjan National Cancer Institute (CNCI, Newtown) হাসপাতালে গিয়ে চিকিৎসা পরিষেবার সুবিধা পাবেন।

Primary TET 2014 (প্রাইমারী টেট মামলা)

সেক্ষেত্রে WBHS নিয়ম অনুযায়ী প্রতিটি সরকারি কর্মচারীরা ২ লক্ষ টাকা পর্যন্ত ক্যাশলেস চিকিৎসার (Cashless Treatment) সুবিধা পেয়ে থাকেন। এবার থেকে CNCI, নিউটাউনে OPD এবং IPDর ক্ষেত্রে সরকারি কর্মচারী এবং পেনশনার্সরা West Bengal Health Scheme-এর আওতায় চিকিৎসা পরিষেবা পাবেন।

100 টাকা কমলো রান্নার গ্যাসের দাম, কবে থেকে বুক করলে নতুন দামে পাবেন?

যে সমস্ত রাজ্য সরকারি কর্মীদের মূল বেতন ১ লক্ষ ৫০ হাজার টাকার বেশি এবং যেসমস্ত পেনশনার্সদের মূল পেনশন ৭৫ হাজার টাকার বেশি, তারা এই হাসপাতালে প্রাইভেট কেবিন বেড পাবেন।এছাড়া সাধারণ কর্মচারীরা জেনারেল বেড পাবেন।এই সুবিধা শুধুমাত্র IPD চিকিৎসা পরিষেবার ক্ষেত্রেই প্রযোজ্য।

আয়কর দিতে হবেনা, অর্থমন্ত্রীর বড় ঘোষণা, কাদের জন্য, কত ছাড়? জেনে নিন।

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট নিউটাউন পশ্চিমবঙ্গ হেলথ স্কিমের অন্তর্ভুক্ত হওয়ায় সরকারি কর্মচারী এবং পেনশনার্সরা ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে যথেষ্ট সুবিধা পাবেন। ফলে তারা উপকৃত হবেন। নিউ টাউনের CNCI হাসপাতালে 1 আগস্ট ২০২৩ থেকে WBHS- এর আওতায় সুবিধা পাওয়া যাবে। সরকারি কর্মচারী এবং পেনশনাররা এই সুবিধা পাবেন 31 march 2017 পর্যন্ত। স্পেশালভাবে এই অন্তর্ভুক্তি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।

এদিকে WBHS বা এই হেলথ স্কীমের আওতায় রাজ্য সরকারি কর্মীরা থাকলেও, রাজ্যের সরকারি পোষিত স্কুলের শিক্ষক শিক্ষাকর্মীরা এই সুবিধা পান না। যার ফলে এই সুবিধা পাওয়ার দাবী উঠেছে। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।