CCRT Scholarship 2023

সারা দেশের মেধাবী পড়ুয়াদের জন্য কেন্দ্রের নতুন স্কলারশিপ CCRT Scholarship 2023 বা cultural talent search scholarship scheme। এই স্কলারশিপে কারা আবেদন করতে পারবেন, যোগ্যতা কি, কত টাকা পাবেন, কিভাবে আবেদন করবেন, নিয়ম কানুন কি আছে, বিস্তারিত জেনে নিন।

How can I apply for CCRT scholarship?

শুধুমাত্র উচ্চ শিক্ষা গ্রহণের জন্যই স্কলারশিপ দেওয়া নয়। শিক্ষার্থীদের শিল্পসত্তাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, শৈল্পিক প্রতিভাকে লালন-পালন করার জন্য ভারত সরকারের তরফে সাংস্কৃতিক ক্ষেত্রে স্কলারশিপ দেওয়া হচ্ছে। দেশ জুড়ে ছড়িয়ে রয়েছে বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য। দীর্ঘদিন ধরে সংগীত, শাস্ত্রীয় নৃত্য, কারুশিল্প, লোক শিল্প, আরো অন্যান্য বহু শিল্পের ধীরে ধীরে প্রচার এবং প্রসার কমে যাচ্ছে।

এবার সেই সংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা, প্রচার এবং প্রসার করার জন্য কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে Center For Cultural Resources And Training সেন্টার কালচারাল ট্যালেন্ট সার্চ স্কলারশিপ (CCRT Scholarship) চালু করেছে। এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত তথ্য একবার দেখে নেওয়া যাক।

শিল্পের প্রতি যে সমস্ত শিক্ষার্থীদের আগ্রহ রয়েছে, এই স্কলারশিপের মাধ্যমে তাদের আর্থিক সহায়তা করা হবে। ১০ থেকে ১৪ বছর বয়সী তরুন শৈল্পিক প্রতিভাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই স্কলারশিপের বন্দোবস্ত।

How much money will get for CCRT scholarship?

Cultural Talent Search Scholarship-এ কত টাকা পাওয়া যাবে:
যে সমস্ত প্রার্থীরা নির্বাচিত হবেন, প্রতিষ্ঠানের খরচ, গুরু এবং শিক্ষকের অধীনে প্রশিক্ষণের জন্য টিউশন ফি হিসেবে বছরে ৩ হাজার টাকা থেকে ৯০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ পাওয়া যাবে।
বিভিন্ন ক্যাটাগরির জন্য প্রতিবছর ৬৫০ টি নতুন স্কলারশিপ দেওয়া হয়।

আরও পড়ুন, বাতিল হতে পারে 500 টাকার নোট, জানুন কি জানালেন গভর্নর।

How to apply for CCRT Scholarship 2023?

কিভাবে আবেদন করবেনঃ
Indiaculture.nic.in এবং ccrtindia.gov.in ওয়েবসাইটে গিয়ে নিজের আবেদন ফরম ডাউনলোড করে প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করতে হবে।
শিক্ষাগত যোগ্যতা সহ দরকারি ডকুমেন্টস আবেদনপত্রের সঙ্গে এই ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

ঠিকানাঃ
Centre For Cultural Resources And Training (CCRT) 15A, Block-D, Sector-7, Dwarka,New Delhi,110075.
Phone number–011-25309337/25309338/25309300
Email ID– ddsch.ccrt@nic.in/dir.ccrt@nic.in
নির্বাচিত হলে প্রার্থীদের পরীক্ষার তারিখ সময় এবং স্থান জানিয়ে দেওয়া হবে।

Click Here

আবেদনের যোগ্যতাঃ
প্রার্থীর বয়স ১০ এবং ১৪ বছরের মধ্যে হতে হবে।
প্রার্থীদের স্বীকৃত স্কুলে বা প্রতিষ্ঠানে পাঠরত থাকতে হবে। পারফর্মিং আর্ট অনুশীলনকারী পরিবারের অন্তর্ভুক্ত হতে হবে।
পারিবারিক মাসিক আয় ৮ হাজার টাকার কম হতে হবে।