HS Routine 2024 - উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন

WBCHSE HS Routine 2024

২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে, জেনে নিন WBCHSE HS Routine 2024.
সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি নতুন HS Routine 2024 ভাইরাল হয়েছে। তবে এই রুটিন সঠিক নয়। তাই ছাত্র ছাত্রীদের বিভ্রান্তি কাটাতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বা WBCHSE প্রদত্ত ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন আবার আপনাদের সামনে তুলে ধরা হলো।

প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। আর তার সঙ্গেই ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে ফলাফল প্রকাশের দিনেই আগামী বছরের সময়সূচী এবং উচ্চ মাধ্যমিকের রুটিন (HS Routine 2024) জানিয়ে দেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ৮৯, শতাংশ পাশের হার। মাধ্যমিকের মত উচ্চ মাধ্যমিকেও জেলার জয়জয়কার।

আর এর মধ্যেই জানিয়ে দেওয়া হলো, ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন (HS Examination Routine 2024) ২০২৪ সালের ১৬ই ফেব্রুয়ারি শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক, চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষা শুরুর সময়ও পরিবর্তন করা হয়েছে। আগে শুরু হতো সকাল ১০টায়। ২০২৪ সালের পরীক্ষা শুরু হবে বেলা ১২টায় শেষ হবে ৩টে ১৫ মিনিটে। HS Routine 2024 এবার দেখে নেওয়া যাক,

২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন:

১৬ ফেব্রুয়ারি- প্রথম ভাষা
১৭ ফেব্রুয়ারি- ভোকেশনাল সাবজেক্ট
১৯ ফেব্রুয়ারি- দ্বিতীয় ভাষা
২০ ফেব্রুয়ারি- অর্থনীতি
২১ ফেব্রুয়ারি- শিক্ষাবিজ্ঞান/ পদার্থবিদ্যা/ পুষ্টিবিজ্ঞান/ Accountancy
২২ ফেব্রুয়ারি- Computer Application/ পরিবেশ বিজ্ঞান/ Computer Science/ স্বাস্থ্য ও শারীরশিক্ষা/ Visual Art/ সংগীত

২৩ ফেব্রুয়ারি- Commercial Law and Preliminary of Auditing/ সমাজবিদ্যা/ দর্শন
২৪ ফেব্রুয়ারি- সাংবাদিকতা/ সংস্কৃত/ রসায়ন/ আরবি/ পার্সি/ ফরাসি ভাষা
২৭ ফেব্রুয়ারি- মনোবিজ্ঞান/ কৃষিবিদ্যা/ গণিত/ ইতিহাস/ Anthropology
২৮ ফেব্রুয়ারি- জীববিজ্ঞান/ রাষ্ট্রবিজ্ঞান/ বিজনেস স্টাডি
২৯ ফেব্রুয়ারি- ভূগোল/ হোম ম্যানেজমেন্ট/ Statistics/ কস্টিং এন্ড ট্যাক্সেশন

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের পড়ুয়াদের 10000 টাকা করে দিচ্ছে রাজ্য সরকার, আজই আবেদন

সংসদের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ২০২৪ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি এবং প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়ার সম্পূর্ণ দায়িত্ব স্কুলগুলির। বার্ষিক পরীক্ষার ফলাফল সংসদের ওয়েবসাইটে আপডেট করে দিতে হবে।

ইতিমধ্যেই ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হয়েছে। সেখানেও দেখা গিয়েছে, ২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। আর ফেব্রুয়ারি মাসেই শুরু হয়ে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। অন্যান্য বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা মার্চ মাসে নেওয়া হতো। এবার পরীক্ষার সময়সূচির বদল হলো

আরও পড়ুন, প্রাইমারী ও হাইস্কুল শিক্ষকদের আদালতের নয়া নির্দেশ, ইনক্রিমেন্ট ও পদোন্নতি আটকে যাবে।

সতর্কতাঃ

বর্তমানে একাধিক সোশ্যাল মিডিয়াতে একাধিক খবর পাওয়া যায়, তবে তার মধ্যে সব গুলো সত্যি হয়না। তাই নির্ভরযোগ্য সনবাদ মাধ্যম থেকে খবর দেখুন। আর পর্ষদের ও সংসদের অফিশিয়াল সাইট ফিলো করুন। রুটিন ডাউনলোড করতে নিচে ক্লিক করুন।

click here png 1