PM Kisan Yojana - পিএম কিষান যোজনা

কেন্দ্রীয় সরকারের পিএম কিষাণ যোজনার (PM Kisan Yojana) একাউন্টে নাম থাকা বহু কৃষকের নাম বাতিল হয়ে গিয়েছে বলে একাধিক অভিযোগ পাওয়া যাচ্ছে। একটি ভুলের জন্যই অধিকাংশ কৃষকের নাম পিএম কিষাণ যোজনা (PM Kisan Yojana) বা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি থেকে কাটা গিয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে আর্থিকভাবে পিছিয়ে পড়া কৃষকদের সহায়তা করার জন্যই পিএম কিষাণ যোজনা প্রকল্প চালু করা হয়।

PM Kisan Yojana – পিএম কিষান যোজনা

দেশজুড়ে লক্ষ লক্ষ চাষী PM Kisan Yojana প্রকল্পের সুবিধা পান। এই প্রকল্পে এখনো পর্যন্ত সরকারের তরফে ১৩ টি কিস্তি দেওয়া হয়েছে। এবার ১৪ তম কিস্তি দেওয়ার পালা। পিএম কিসান পরবর্তী কিস্তির টাকা কবে পাবেন তারা এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন। নাহলে আপনার ছোট্ট ভুলের জন্য টাকা পাওয়া নিয়ে সমস্যা হতে পারে।

পিএম কিসান 14 তম কিস্তি প্রকাশের তারিখ প্রকাশের আগেই যে সমস্যাটি দেখা যাচ্ছে, তা হল বহু কৃষকের নাম পিএম কিষাণ যোজনা থেকে কাটা গিয়েছে। এবার থেকে এই কৃষকেরা টাকা না পাওয়ার সমস্যায় পড়বেন। একটি ভুলের কারণে এই নাম কাটা যাওয়ার সমস্যা। কেন্দ্রীয় সরকারের তরফে এই নির্দিষ্ট শর্ত পূরণ না করলে পিএম কিষাণ যোজনায় কৃষকের একাউন্টে আর টাকা আসবে না।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি – PM Kisan Samman Nidhi

দেশে ইতিমধ্যেই জমির রেকর্ড যাচাইয়ের (Land Record) কাজ চলছে। PM কিষাণ যোজনার সুবিধা যে সমস্ত কৃষকেরা পেয়ে থাকেন, তাদের একাংশের বিরুদ্ধে বেআইনিভাবে এই যোজনার সুবিধা নেওয়ার অভিযোগ উঠেছে। জমির রেকর্ড যাচাইয়ের কাজ চলার সময় শেষ কিস্তিতে দেখা গিয়েছে, পিএম কিষাণ যোজনার সুবিধা অবৈধভাবে একাধিক কৃষক নিয়েছেন। তাদের নাম পি এম কিষাণ যোজনার তালিকা (PM Kisan Yojana) থেকে এবার বাদ দেওয়া হচ্ছে।

পিএম কিসান স্ট্যাটাস – PM Kisan Beneficiary status

দুর্নীতি বন্ধ করার জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই এবার PM Kisan Yojana-য় নাম থাকা কৃষকেদের e-KYC (PM Kisan e-KYC) এবং জমি রেকর্ড যাচাই করতে হবে। তবেই এই প্রকল্পের সুবিধা পাবেন। এছাড়াও যারা করের আওতায় রয়েছেন, তারা এই স্কিমের সুবিধা পাবেন না।
দেশের কৃষকেরা পিএম কিষাণ ই কেওয়াইসি ( PM Kisan e-KYC) কিভাবে করবেন:

লক্ষ্মীর ভান্ডার ও সরকারি প্রকল্পের টাকা পাচ্ছেন? সব কাজ ফেলে এখুনি দেখুন।

Pradhanmantri Kisan Samman Nidhi Yojana KYC

প্রথমেই PM Kisa -এর অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in এতে লগইন করতে হবে।
এরপর স্ক্রিনে PM Kisan eKYC তে ক্লিক করে আধার নম্বর এবং Captcha Code লিখে Search এ ক্লিক করতে হবে।
যে মোবাইল নম্বর আধারের সঙ্গে লিঙ্ক করা রয়েছে, সেটি দিতে হবে। তারপরে Get OTP-তে ক্লিক করুন।

এই পদ্ধতিতে লটারির টিকিট কিনুন, আর পুরস্কার জেতা নিশ্চিত করুন।

click here png 1

পিএম কিষান টাকা কবে দিবে

মোবাইল নম্বরে OTP আসবে। সেটি দিয়ে Enter বাটনে ক্লিক করুন।
এরপরেই পিএম কিষাণ যোজনার e-KYC সম্পন্ন হয়ে যাওয়ার মেসেজ পেয়ে যাবেন।
এছাড়াও কৃষকেরা চাইলে CSC কেন্দ্রে গিয়েও eKYC প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।
এই ওয়েবসাইট থেকেই পিএম কিসান 14 তম কিস্তি প্রকাশের তারিখ ও পেয়ে যাবেন।