Open Zero Balance Account online (জিরো ব্যালান্স একাউন্ট)

জিরো ব‍্যালান্স অ্যাকাউন্টে এই নিয়ম না মানলে বিপদে পড়বেন, Zero Balance Account চালু রাখতে আজই এই নিয়ম ফলো করুন। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী কি করতে হবে এক্ষুনি জেনে নিন।

Open Zero Balance Account online:

ব্যাংক একাউন্ট নেই এরকম ব্যক্তি এই মুহূর্তে খুঁজে পাওয়া মুশকিল। দেশ জুড়ে প্রায় অধিকাংশ মানুষেরই কোনো না কোনো ব্যাংকে সেভিংস একাউন্ট (Savings Account) রয়েছে। এই সেভিংস অ্যাকাউন্ট এর মাধ্যমে অধিকাংশ মানুষ উপার্জন করা টাকা সঞ্চয় করে থাকেন।

তবে বর্তমানে নিয়ম অনুযায়ী সমস্ত ব্যাংকের সেভিংস একাউন্টেই একটা নির্দিষ্ট পরিমাণে ব্যালেন্স জমা রাখতে হয়। যদি সেই মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) সেভিংস অ্যাকাউন্টে জমা না থাকে, তাহলে জরিমানা বাবদ টাকা কেটে নেওয়া হয়। তাই ব্যাংকের সেভিংস একাউন্টের দিকে লক্ষ্য রাখতে হয়। তাতে মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) বজায় রয়েছে কিনা।

পিএম কিষান মানধন যোজনার (Govt Schems PM Kishan Mandhan Yojana)

তবে এই জায়গায় সমস্ত ব্যাংক দেশবাসীর জন্য সুবিধা এনে দিয়েছে। ব্যাংকের সেভিংস একাউন্টে ন্যূনতম ব্যালেন্স (Zero Balance Account) না রাখলেও চলবে। জিরো ব‍্যালান্স সেভিংস অ্যাকাউন্ট (Zero Balance Savings Account) খোলা যাবে। জিরো ব্যালেন্সে সেভিংস অ্যাকাউন্ট খুললে এক টাকাও জমা রাখার প্রয়োজন নেই। কোনো টাকা জমা না থাকলেও এই সেভিংস একাউন্ট পরিচালনা করা যাবে।

নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি বার্তা দিলো RBI.

ব্যাংকের জিরো ব্যালেন্স সেভিংস একাউন্টে (Zero Balance Account) বিভিন্ন সুবিধাও পাবেন গ্রাহকেরা। সেক্ষেত্রে নেট ব্যাংকিং (Net Banking) এর সুবিধা পাওয়া যাবে। যার ফলে অতি সহজে টাকা পয়সার লেনদেন করা যাবে। পাশাপাশি, এই জিরো ব্যালেন্সের সেভিংস একাউন্টে (Zero Balance Savings Account) মোবাইল ব্যাংকিং, ATM/ Debit Card , পাসবুক, E-Passbook- এর সুবিধাও পাওয়া যাবে।

বাজার থেকে এক্কেবারে ভ‍্যানিশ 5 টাকার স্পেশাল কয়েন, এই কয়েন আপনার কাছে আছে?

তবে জিরো ব্যালেন্সের সেভিংস একাউন্টের বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। সেগুলি জেনে নেওয়া প্রয়োজন।
জিরো ব্যালেন্স সেভিং অ্যাকাউন্টে সর্বাধিক ১ লক্ষ টাকা পর্যন্ত জমা দেওয়া যাবে। ১ লক্ষ টাকার বেশি জমা করলে এই অ্যাকাউন্টকে রেগুলার বা সাধারণ অ্যাকাউন্ট করতে হবে। এই অ্যাকাউন্টে RD, FD, Demat Account-এর সুবিধা পাওয়া যাবেনা। যদি ১ লক্ষ টাকার বেশি জিরো ব্যালেন্স সেভিংস একাউন্টে জমা পড়ে যায়, তাহলে অ্যাকাউন্টটি জেনারেল হয়ে যাবে