MAA Canteen ( মা ক্যান্টিন )

MAA Canteen – ক্যান্টিনে বাড়ানো হল পদের সংখ্যা, এবার পাঁচ টাকায় চার রকম পদ!

MAA Canteen – রাজ্যের প্রায় সব জেলাতেই তাপমাত্রা 40 ডিগ্রি পেরিয়ে গেছে। চূড়ান্ত তাপপ্রবাহের সাথে পাল্লা দিয়ে বইছে লু। এমতাবস্থায় রাজ্যের মানুষের কথা মাথায় রেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া মা ক্যান্টিনের (MAA Canteen) মেনুতে যুক্ত হল একটি নতুন পদ। নতুন পদটির নাম হল ‘টক ডাল’। তাই এবার থেকে মাত্র 5 টাকায় মিলবে চারটি পদ – ভাত, আম দিয়ে টকডাল, সবজি এবং ডিমসিদ্ধ। এই পদগুলি কাঠফাটা গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে।

বর্তমানে কলকাতায় মোট 133 টি মা ক্যান্টিন (MAA Canteen) রয়েছে। এই ক্যান্টিনের সূচনা হয়েছিল 2021 সালের 15 অক্টোবর থেকে। এই ক্যান্টিনগুলিতে পথচলতি মানুষ থেকে শুরু করে ফুটপাথবাসীরা মাত্র পাঁচ টাকায় গরম গরম খাবার কিনে খেয়ে থাকেন। এখানে সস্তায় পেট ভরা পুষ্টিকর খাবার দেওয়া হয়ে থাকে। এই ক্যান্টিন গুলি এখন পথচারীদের কাছে বড় মুশকিল আসান।

বাংলায় দ্বিগুন হারে বাড়তে চলেছে বিদ্যুৎের দাম, সমস্যায় সাধারন মানুষ।

প্রতিটি ক্যান্টিনেই (MAA Canteen) কলকাতা পুরসভার পক্ষ থেকে মাত্র 5 টাকায় এই চার রকম পদ বিশিষ্ট খাবার দেওয়া হলেও এর জন্য রাজ্য সরকারকে মাথাপিছু 10 টাকা করে ভর্তুকি দিতে হয়। নতুন পদ চালু হওয়া সম্পর্কে জনস্বাস্থ‌্য আধিকারিক অনির্বাণ দলুই সংবাদমাধ্যমে জানান, ‘‌কাঁচা আমে থাকে প্রচুর পরিমাণ সাইট্রিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড, টারটারিক অ্যাসিড। যা এই তীব্র গরমে রক্তে অম্ল ও ক্ষারের সমতা রক্ষা করে। কাঁচা আম ক্লান্তি দূর করে, হজম ক্ষমতা বাড়ায়। তাই মেনুতে সামান‌্য এই বদল আনা হচ্ছে।

গরমে এই টক–ডাল চালু করার পরিকল্পনা বেশ অভিনব। বাংলার মানুষের কথা ভেবে সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে বর্তমানে মা ক্যান্টিনের 8টি কেন্দ্র সচল রয়েছে। এই বিষয়ে দফতরের মেয়র পারিষদ মিতালি বন্দ্যোপাধ‌্যায় বলেন, ‘‌হাসপাতালে ভর্তি থাকা রোগীর পরিজনরা এতে উপকৃত হবেন। এই গরমে এমন খাবার তুলে দিয়ে বাংলার মানুষের স্বাস্থ্য ভাল রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতি মাসে 1500 টাকা দিচ্ছে সরকার, কিভাবে পাবেন, বিস্তারিত জেনে নিন