LIC Child Plan

সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে LIC Child Plan আপনার জন্য অন্যতম একটি পরিকল্পনা হতে পারে। যদিও অনেক ধরনের চাইল্ড প্ল্যান রয়েছে, তার মধ্যে আপনার জন্যে সেরা হবে কোন প্ল্যান, কোনটি আপনাকে দেবে সব থেকে বেশি লাভ, এসমস্ত প্রশ্নের উত্তর পেতে দেখতে হবে আমাদের আজকের এই প্রতিবেদন। সন্তানের পড়াশোনা থেকে শুরু করে যেকোনো প্রয়োজনে ভবিষ্যতে অর্থের প্রয়োজন হতেই পারে। তাই আগে থেকে সেই বিষয়ে ভেবে রাখা খুবই দরকার। দ্রব্য মূল্যের বৃদ্ধিতে সঞ্চয় করার বিষয়টি অনেকেই ভেবে থাকলেও তা বাস্তবে করে উঠতে পারেন না। সহজ প্ল্যান দেখে রাখুন।

LIC Child Plan Details:

বাচ্চার জন্য LIC করাতে চান? বেছে নিন সেরা প্ল্যান। বীমায় বিনিয়োগ করার ক্ষেত্রে দেশের মানুষের প্রথম পছন্দ অবশ্যই LIC। সরকারি এই বীমা কোম্পানিটি গ্রাহকদের বয়স, আয়-সহ বিভিন্ন প্যারামিটার অনুয়ায়ী পলিসি অফার করে থাকে। এখানে প্রাপ্ত বয়স্কদের জন্য যেমন দুর্দান্ত কিছু পলিসি আছে, তেমনই শিশুদের জন্যও LIC এর একাধিক আকর্ষণীয় পলিসি রয়েছে। ওই পলিসিগুলির মাধ্যমে বাচ্চাদের ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে তাদের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারবেন অভিভাবকরা। এই প্রতিবেদনে শিশুদের জন্য সেরা তিনটি বীমা পলিসি নিয়ে আলোচনা করা হল।

1. Jeevan Tarun LIC Child Plan (প্ল্যান নম্বর 934)
এই প্ল্যানে বিনিয়োগ করলে, আপনার সন্তান সুরক্ষার পাশাপাশি ভবিষ্যতের জন্য সঞ্চয়ের সুবিধাও পাবে। শিশুদের পড়াশোনা এবং অন্যান্য খরচের জন্য মূলত এই প্ল্যানটি তৈরি করা হয়েছে। এই প্ল্যানে 20 থেকে 24 বছর পর্যন্ত survival benefit পাওয়া যায় এবং সন্তানের 25 বছর বয়স পূর্ণ হলে এই প্ল্যানের মেয়াদ উত্তীর্ণ হয়। চারটি বিকল্প দেওয়া হয় এই প্ল্যানটিতে।

1. পলিসি চলাকালীন এই LIC Child Plan প্ল্যানে হঠাৎ পলিসি হোল্ডারের হঠাৎ মৃত্যু ঘটলে সাম অ্যাসিওর্ডের 100 শতাংশ টাকা পাবেন পরিবারের সদস্য অথবা পলিসির নমিনি।
2. বীমা করানোর পাঁচ বছর পর থেকে প্রতি বছর 5 শতাংশ করে সাম অঅ্যাসিওর্ড দেওয়া হবে পলিসি হোল্ডারকে। এই ভাবে পলিসির মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় হাতে আসবে 75 শতাংশ সাম অ্যাসিওর্ড মানি।

Airtel রিচার্জের সেরা অফার এলো গ্রাহকদের জন্য, এখুনি জেনে নিন অফারটি।

3. বীমা করানোর পর থেকে প্রতি পাঁচ বছর অন্তর 10 শতাংশ করে সাম অ্যাসিওর্ডের পাওয়া যাবে। তবে এখানে পলিসির মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় মিলবে 50 শতাংশ সাম অ্যাসিওর্ড মানি।
4. বীমা করানোর পর থেকে টানা পাঁচ বছর 15 শতাংশ করে সাম অ্যাসিওর্ড মিলবে। পলিসির মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় হাতে পাওয়া যাবে 25 শতাংশ টাকা।

2. LIC Child Plan – Child Future Plan (প্ল্যান নম্বর 185)
LIC এরৎএই প্ল্যানটি মূলত সন্তানের শিক্ষা, বিয়ে এবং অন্যান্য খরচের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এই পলিসিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর সাত বছর পর্যন্ত এই বীমার সুরক্ষা পেয়ে থাকেন গ্রাহকরা।

রাজ্যবাসীদের সুখবর, রেশন পরিষেবার সাথে চালু হচ্ছে ব্যাংকিং সিস্টেম কি কি সুবিধা পাবেন জেনে নিন।

3. LIC Child Plan – New Children’s Money Back Plan (প্ল্যান নম্বর 932)
LIC এর এই পলিসিটি অভিভাবকরা তাঁদের সন্তানের বারো বছর বয়স পর্যন্ত কিনতে পারবেন। তবে এই পলিসিটি নন লিঙ্কড মানি ব্যাক প্ল্যান। সন্তানের 25 বছর বয়স পূর্ণ হবার সাথে সাথেই এই প্ল্যানের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। সন্তানের যত কম বয়সে এই পলিসিটি কিনবেন, তত বেশি মেয়াদকাল হবে। পরে, সন্তানের 25 বছর বয়স হয়ে গেলে পলিসি হোল্ডার সমস্ত টাকাটি পেয়ে যাবেন।
Written by Parna Banerjee.