Post Office

ভারতীয় Post Office এর একটি দুর্দান্ত স্কিম হচ্ছে NSC বা National Savings Certificate যা অনেকের কাছেই খুব জনপ্রিয় একটি আর্থিক আমানত সংক্রান্ত বিষয়। এই বিশেষ স্কিমে টাকা রাখলে দারুণ ফল পাওয়া সম্ভব। কারা কিভাবে করবেন এই ক্ষেত্রে বিনিয়োগ, তার সম্পূর্ণ বিষয় জেনে নেওয়া যাক।

Post Office এর স্কিম গুলি সঠিক ব্যবহার করলে ভালো লাভ আসে।

এক্ষেত্রে Post Office এর স্কিম থেকে পাওয়া যায় দারুণ Interest. তবে কারা কিভাবে টাকা জমানোর সুযোগ পাবেন, তার শুরু থেকে শেষ জেনে নিয়ে তবেই সঠিক সিদ্ধান্ত নেওয়া জরুরী। তবে যেহেতু আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে ভারতীয় Post Office এর কদর আছে, তাই মানুষের কাছে এই ধরণের প্ল্যান বেশ জনপ্রিয়তা পেয়ে আসছে। সবটা জেনে নেওয়া যাক।

নিয়ম অনুসারে Post Office এর এই NSC স্কিমে টাকা রাখতে গেলে,
1. বয়স হতে হবে 10 বছরের বেশি।
2. বয়স 10 বছরের কম হলে অভিভাবকের নাম যুক্ত করতে হবে।
3. সর্বাধিক 3 জনের মিলিত নামে খোলা যাবে এই NSC.

আর্থিক বিনিয়োগের পরিমান হিসেবে বলা হয়েছে যে,
* সবচেয়ে কম 1000 টাকা দিয়ে খোলা যাবে একাউন্ট।
* সর্বোচ্চ যত খুশি টাকা জমা রাখা যাবে।
* একাধিক একাউন্ট খোলার সুবিধা আছে।
* সুদের হার পাওয়া যাবে 7 শতাংশ।
* 5 বছরের জন্য টাকা রাখতে হবে।

মোবাইল রিচার্জের দারুণ অফার, মাসে 70 টাকার খরচে পান অফুরন্ত ইন্টারনেট আর কলিং! এখুনি দেখে নিন।

কেমন রিটার্ন পাওয়া সম্ভব তা একটি উদাহরণের সাহায্যে দেখে নেওয়া যাক। যদি কেউ এই স্কিমে সর্বনিম্ন 1,000 টাকা রাখেন, তাহলে তিনি 5 বছর পরে ফেরত পাবেন সুদে আসলে। সেক্ষেত্রে তিনি পাবেন 1403 টাকা। এই হিসেব যদি হয় 50 হাজার টাকায় সেক্ষেত্রে দেখা যায়, রিটার্নে পাওয়া যাবে 70,127 টাকা। 1 লক্ষ টাকা 5 বছরে রিটার্নে দেবে 1,40,255 টাকা।

প্রতিমাসে 3000 টাকা করে পাবেন কেন্দ্র সরকারের এই প্রকল্পে, নাম নেওয়া শুরু হয়েছে, নিয়ম জেনে নিন।

পোস্ট অফিসের এই স্কিমের সুযোগ নিয়ে লাভবান হয়ে যান। National Savings Certificate এ জমা করা অর্থের ক্ষেত্রে মেলে আয়করে ছাড়। এমন আরো বিভিন্ন ধরণের আর্থিক বিনিয়োগের বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.