PF 2023 new update

নতুন বছরের শুরুতেই PF সংক্রান্ত দারুণ খুশির খবর! নিজেদের সঞ্চয়কে সরকারি তহবিলে রেখে তার অপর বিশেষ মুনাফা আদায়ের ক্ষেত্রে এই স্কিম সাড়া জাগানো। বিভিন্ন সেক্টরের কর্মীদের জন্য রয়েছে PF, PPF, GPF, EPF যার সুবিধা নিয়ে সাধারণ মানুষ, সরকারি ও বেসরকারি কর্মী, সকলের এই সুবিধার লাভ তুলতে পারেন। আজকের আলোচনায় দেখে নেওয়া যাক সুবিধাগুলি।

PF সংক্রান্ত বিরাট ঘোষণা করল EPFO.

EPFO কথার অর্থ হল Employees’ Provident Fund Organisation. নতুন বছরে এই সংক্রান্ত দারুণ সুখবর। কর্মীরা এবার থেকে উপভোগ করতে পারবেন আরো বেশি সুবিধা। আগের নিয়মে বদল এনেছে সংস্থা। যারা এই মুহূর্তে সরকারি হোক বা বেসরকারি সংস্থার সাথে যুক্ত, তারা এই সুবিধার অন্তর্ভুক্ত হবেন। নতুন কি বদলে গেল, দেখে নেওয়া যাক।

নতুন বছরের শুরুতেই খুশির খবর পেতে চায় সবাই। এবারে অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, বেসরকারি কর্মীদের জন্য এই সুখবর। সুপ্রিম কোর্টের নিরদেশের অপরে ভিত্তি করেই চালু হয়েছে এই নিয়ম। গত বছরের নভেম্বর থেকেই কর্মীদের বেশি পরিমাণে পেনশন দেবার ঘোষণা করেছিল EPFO. কি জানানো হয়েছিল সেই বিজ্ঞপ্তিতে, জেনে নেওয়া যাক।

বিজ্ঞপ্তিতে কর্মীদের জানানো হয়েছিল যে, পেনশনভোগীরা যারা 31শে আগস্ট, 2014 তারিখের মধ্যে অবসর গ্রহণ করেছেন, তাদের এই সুবিধা দেওয়া হবে না। তবে যে সকল কর্মীরা পয়লা সেপ্টেম্বর, 2014 বা এই তারিখের পরে EPS এর সাথে যুক্ত হয়েছিলেন, তারা প্রত্যেকেই পাবেন এই বিশেষ সুবিধা। সুতরাং এর ফলে লাভবান হবেন প্রচুর কর্মীরা।

নির্দেশিকাতে জানানো হয়েছে যে, পেনশন সংক্রান্ত সুবিধা পেতে গেলে কর্মীদের আবেদন জানাতে হবে অনলাইনে। আরও জানানো হয়েছে যে, যে সকল কর্মীরা চাকরির সময়ে কর্মচারী ভবিষ্যৎ তহবিল স্কিমে উচ্চতর বেতনের জন্য বিনিয়োগ করেছিলেন, অবসর গ্রহণের আগেই উচ্চতর পেনশন বিকল্প বেছে নিয়েছিলেন, তাদেরকেই দেওয়া হচ্ছে এই সুবিধা।

নতুন বছরে প্যান-আধার নিয়ে কঠোর সিদ্ধান্তে আয়কর দপ্তর। আগে লিঙ্ক থাকা সত্ত্বেও দেখুন।

আরও জানানো হয়েছে যে, তারাই বেশি পরিমাণে পেনশন পাবার জন্য বিবেচিত হবেন, যারা EPFO তে 5000 বা 6500 টাকার বেশি বেতন সীমার পেনশন পাবার জন্য বিনিয়োগ করেছিলেন। এর সাথে সাথে আরও জানানো হয়েছে যে, যারা EPS-95 এর সদস্য থাকাকালীন উচ্চ পেনশন বেছে নিয়েছিলেন কিন্তু তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল, তারাও কিন্তু এই সুবিধা পাবেন।

কর্মচারী ভবিষ্যনিধি আইনে বিভিন্ন সংস্থার কর্মীরা তাদের মূল বেতনের 12 শতাংশ টাকা জমা করেন প্রতি মাসে। নিয়োগ কারী সংস্থার তরফে PF তহবিলের সমান অংশ যোগ করা হয়। তবে 1লা সেপ্টেম্বর তারিখে EPS এর এই নিয়ম সংশোধন করা হয়েছিল। তাতে পেনশন প্রকল্পে যোগ দেবার জন্য মূল বেতনের ঊর্ধ্বসীমা 6500 টাকা থেকে বাড়িয়ে 15 হাজার টাকা করে দেওয়া হয়েছিল।

নতুন বছরে বিভিন্ন ব্যাংকে Fixed Deposit এর নতুন সুদের হার, সুদ বাড়ালো SBI, PNB, ICICI, HDFC এর মতো সমস্ত নামী ব্যাংক।

আর্থিক বিনিয়োগ সংক্রান্ত নানা বিষয়ে খবর পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। এছাড়া বিভিন আর্থিক বিনিয়োগ যেমন ফিক্সড ডিপোজিট, LIC, পোস্ট অফিসের বিনিয়োগ, ক্রেডিট কার্ড, ATM ইত্যাদি সংক্রান্ত বিষয়ে তথ্য জানতে হলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। আপনার মতামত জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.