সরকারি ব্যাংক

মানুষের আশা ভরসা বেশি থাকে সরকারি ব্যাংক এর ওপরেই।

আর্থিক দিক থেকে নিজেদের সব থেকে সুরক্ষিত বলে মনে করেন সরকারি ব্যাংক এর গ্রাহকেরা। এছাড়াও সব থেকে বেশি সুযোগ সুবিধার দিক থেকেও এগিয়ে থাকেন তারা। কিন্তু দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভালো না থাকায় সাধারণ মানুষের আয় কমেছে অনেক। তবে এবারে সরকারি ব্যাংক উঠলো নিলামের খাতায়। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

সাধারণ মানুষ তাদের পরিশ্রম করে আয় করা টাকা জমিয়ে থাকেন সরকারি ব্যাংক গুলিতে। তবে এবারে আরো একটি ব্যাংক বেসরকারীকরণ হতে চলেছে। সরকারের এহেন সিদ্ধান্তে সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে আলোড়ন। এ নিয়ে প্রতিনিয়ত চলছে ধর্মঘট। তবে তাতে খুব একটা লাভ হয় নি। সকল ধর্মঘট উপেক্ষা করেই ব্যাংক বেসরকারীকরণ হচ্ছে।

IDBI Bank এক নাম বেশ পরিচিত। গত 9 ই অক্টোবর এই ব্যাংক এর নিলাম হয়। সেক্ষেত্রে সরকার 60% শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেয়। PSU এবং LIC কে সাথে নিয়ে সরকার 60.72 শতাংশ শেয়ার বিক্রি করে দেয়। তবে পরে সাথে সাথে বেশ কিছু শর্ত আরোপ করা হয়। আসুন জেনে নেওয়া যাক, কি ছিল সেই শর্তে?

আবার পাল্টে গেল Income Tax এর 3টি নিয়ম। আয়করের আওতায় না পড়লেও দেখা অত্যন্ত দরকার। নাহলে…….

এই সরকারি ব্যাংক তারাই কিনতে পারবেন যাদের কাছে থাকবে 22 হাজার 500 কোটি টাকার সম্পদ। এর কম অর্থ থাকলে তারা এই ক্ষেত্রে অংশ নিতে পারবে না। কারণ ঐ ব্যাংক তথা  IDBI Bank – এর মোট নিজস্ব সম্পদের পরিমাণ এর থেকে অনেক বেশি। সেই অর্থের পরিমাণ 47 হাজার 633 কোটি টাকা। সরকার এই সিদ্ধান্ত নিয়েছে যে, ব্যাংক এর মোট সম্পদের প্রায় 30 শতাংশ সম্পদ থাকতেই হবে।

তবে এখন তাদের সম্পদের 45.48 শতাংশ আছে সরকার এর কাছে। আর LIC তাদের নিজেদের কাছে রেখেছে 49.24 শতাংশ। এবারে সরকার তাদের মোট অংশের 30.48 শতাংশ বিক্রি করে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। আর একই সাথে LIC সংস্থাও তাদের অংশীদারের 30.48 শতাংশ বিক্রি করে দেবে। এতো বিপুল পরিমাণ অংশিদারী বিক্রি করে দেবার ফলে ব্যাংক বেসরকারীকরণ হয়ে যাবে।

পোষ্ট অফিস স্কিম, দিওয়ালী অফার, এই সঞ্চয়পত্রে তিন বছরেই পাবেন দশ লাখ টাকা। সুযোগ সীমিত।

আগামী বছরের মধ্যেই এই কাজ সম্পন্ন হয়ে যাবে। বলা হচ্ছে আগামী বছরের মে মাসের আগেই একাজ হবে। এক্ষেত্রে ঐ ব্যাংকের নিজস্ব মতামত খুব তাড়াতাড়ি জানাতে বলা হয়েছে। তারপরই কাজ শুরু হবে। মানুষের ভরসার জায়গা এই সরকারি ব্যাংক। এগুলি এভাবে বেসরকারীকরণ হতে থাকলে সাধারণ মানুষের কি অবস্থা হবে? প্রতিবেদন দেখার জন্য ধন্যবাদ।
Written by Mukta Barai.