পেনশন

কিভাবে এই যোজনার অধীন পেনশন পাওয়া সম্ভব?

কেন্দ্রীয় সরকার দিচ্ছে পেনশনের ক্ষেত্রে ব্যাপক সুবিধা। এর আগেও সাধারণ মানুষের জন্য নানান প্রকল্প। আজকে এমন একটি যোজনা বা প্রকল্পের সম্পর্কে জানানো হবে, যার মাধ্যমে বৃদ্ধ বয়সে মিলবে 21,000 টাকা পেনশন। যদিও এই যোজনায় বিনিয়োগ করতে হবে নামমাত্র কিছু টাকা। কোথায় খোলা যাবে এই যোজনার জন্য একাউন্ট?

যোজনার নাম– অটল পেনশন যোজনা (APY)।
২০১৫ সালে এই যোজনা চালু করা হয়েছিল। এই যোজনা অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের পেনশনের সুবিধা দিতে চালু করা হয়েছিল। তবে এই যোজনার নতুন নির্দেশিকা অনুসারে, দেশের যে সকল নাগরিক আয়কর আইন অনুসারে আয়কর প্রদান করে গত ১ অক্টোবর, ২০২২ থেকে এই যোজনায় আবেদনের যোগ্য হবেন না।

পশ্চিমবঙ্গ সরকারের আগামী বছরের ছুটির তালিকা, পুজোয় পাচ্ছেন 25 দিন ছুটি

বয়সসীমা- আবেদনকারীদের ১৮ থেকে ৬০ বছর হতে হবে। এই বয়সকালে কোনো ব্যক্তি ৬০ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মাসিক কিছু অঙ্কের টাকা জমাতে হবে। সেই টাকার সাথে মোটা অঙ্কের টাকা ৬০ বছর পূরণ হতেই পাবেন বিনিয়োগকারী। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
সুদের হার- এই যোজনায় টাকা বিনিয়োগ করলে ১০% হারে টাকা রিটার্ন এর সুবিধা।

অন্যান্য সুবিধা-
আমানতকারীর যদি কোনো কারণবশত মৃত্যু ঘটে, তবে তার করা নমিনির ব্যক্তিটি এককালীন সমস্ত টাকা পাবেন। তাছাড়া এই যোজনায় বিনিয়োগকারীকে দিতে হবে না কোনোরকম কর বা ট্যাক্স।
এই যোজনার সুবিধা পেতে হলে আবেদনকারীকে যে কোন রাষ্ট্রয়ত্ব ব্যাংক বা পোস্ট অফিসে নিজের নামে অ্যাকাউন্ট খুলতে হবে।

বদলে গেলো লটারি ড্র এর নিয়ম, নতুন নিয়মে লটারি জেতার গোপন উপায়, সবার আগে শিখে নিন

কত টাকা জমা করতে হবে?
ব্যক্তি যদি ১৮ থেকে ৬০ বছর বয়সের মধ্যে মাসিক ১,০০০ টাকা করে জমা করেন তবে ১০ শতাংশ সুদের হারে পেনশন হিসেবে পাবেন ২১ হাজার ১৪০ টাকা। সঙ্গে এককালীন ৬৩.৪১ লক্ষ টাকা। এছাড়া যদি মাসে ১,০০০ টাকা পেনশন পেতে ইচ্ছুক। তবে ওই বয়সের মধ্যে মাসিক মাত্র ৪২ টাকা বিনিয়োগ করতে হবে। একইভাবে মাসে ২,০০০ টাকা পেতে চাইলে মাসিক ৮৪ টাকা এবং ৩,০০০ টাকা পেতে চাইলে মাসিক ১২৬ টাকা বিনিয়োগ করতে হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

রাজ্য সরকারি কর্মীদের মাথায় হাত, কিনতেই হবে iphone, বিজ্ঞপ্তি জারি নবান্নের