আবগারি দপ্তর

রাজ্যের মদ বিক্রি বাড়ছে, আবগারি দপ্তর তাদের নিয়মের দিকে সদা সতর্ক।

আজ মহাসপ্তমী। দেবী বন্দনায় মেতেছে গোটা বাংলা। তবে এর মধ্যে রাজ্য আবগারি দপ্তর এর নির্দেশে নিয়ম পালনে সকল মদ ব্যবসায়ীরা আজ মহা সপ্তমীর দিনেও বন্ধ রাখছেন ব্যবসা। কিন্তু কেন? কোন নিয়মে আজ বন্ধ সব বিদেশী মদের দোকান। জানুন বিস্তারিত।

এবারে দুর্গা পূজার মধ্যে একদিন নয়, বরং দুই দিন বন্ধ থাকবে রাজ্যের সকল দেশী বা বিদেশী মদের দোকান – এমন নির্দেশ আবগারি দপ্তর এর। বাঙালীর আনন্দের অনেকের ক্ষেত্রেই একটি অংশ জুড়ে আছে সুরা। উৎসব প্রিয় বাঙ্গালীদের আনন্দের মধ্যে একটা খারাপ সময় গেছে গত দুই বছর। সাধারণ মানুষের কাজ কমে যাওয়ায় আর্থিক অসংগতির কারণে বিদেশী মদের বিক্রিও বেশ কমে গিয়েছিল। তবে এবারে সেই পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়েছে।

বাঙালীর সবথেকে বড়ো উৎসব হল দুর্গাপূজা। গত ২৫শে সেপ্টেম্বর দেবী পক্ষের শুভারম্ভ হয়েছে মহালয়া থেকেই। অক্টোবরের পয়লা তারিখ হল মহা দুর্গাষষ্ঠী। বাঙালী নতুনভাবে মেতে উঠেছে মাতৃ বন্দনায়। আলোকসজ্জা আর থিমের ভিড়ে এবারের পূজা বেশ জমজমাটি। ইতিমধ্যেই রাজ্য সরকারের দেওয়া ৬০,০০০/- টাকা পূজা অনুদান পেয়ে বেশ নতুনত্ব এনেছে দুর্গাপূজা প্যান্ডেল কমিটির সদস্যেরা। তবে আবগারি দপ্তর এর নির্দেশে একটু চিন্তিত অনেকেই।

রাজ্য তার নানা রকম উন্নয়ন করে থাকে রাজ্য কোষাগার থেকে। আর রাজ্য কোষাগার পূর্ণ হয় বিভিন্ন খাতের আয় থেকে। সেই সকল খাতের মধ্যে আবগারি দপ্তর এর অধীনস্থ মদের দোকান গুলির মদ বিক্রি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এখন চলছে দুর্গাপূজা।

রেশন দোকানে মদ, সুরা প্রেমীদের সুখবর, পুজোর সময়, এবার রেশনে কম দামে মিলবে বিদেশী মদ।

এই পূজার মরসুমে বিক্রিও বেড়ে যায় বেশ কয়েকগুণ। তবে এবারের দুর্গাপূজাতে মদের দোকানগুলি বন্ধ থাকছে মোট দুই দিন। অবশ্যই তা আবগারি দপ্তর এর নিয়ম মেনেই। সেই বিশেষ দিনগুলি হল অক্টোবরের ২ তারিখ এবং ৫ তারিখ। ফলে বেশ সমস্যায় রাজ্যের ক্রেতা এবং বিক্রেতারা।

সারা বছরের মধ্যে এই দুর্গাপূজাতে রাজ্যে মদ বিক্রি বেড়ে যায় বেশ কয়েকগুণ। তবে পূজার মধ্যেই ২ দিন Dry Day থাকায় বেশ সমস্যা তৈরি হতে চলেছে। এমনিতেই বাজার, প্যান্ডেল সব জায়গাতেই জনসমাগম আগের থেকে অনেক বেড়েছে। স্বভাবতই আবগারি দপ্তর এর অধীনস্থ মদের দোকানেও যে তার ব্যতিক্রম হবে না, তা বুঝতে পারছেন সকলেই। যারা বিষয়টি সম্পর্কে অবগত তারা আগে ভাগেই দোকানের কাজ সেরেই ফেলেছেন ইতিমধ্যে।

কোলকাতার সেরা 10 টি দুর্গাপূজা কোথায় হচ্ছে? জানতে ক্লিক করুন।

মুখ্যমন্ত্রীর পূজার অনুদান বাড়ানোর সময় বলেছিলেন , “আমার ভাঁড়ারে টাকা নেই। মা দুর্গা ভাঁড়ার পূর্ণ করবেন”। কিন্তু এবারে দুর্গাপূজায় ১লা অক্টোবর মহাষষ্ঠী। কিন্তু ২রা অক্টোবর, রবিবার মহাসপ্তমী। আবার ঐ দিন হল মহাত্মা গান্ধীর জন্মদিন। প্রতি বছরই আজকের দিনটি অর্থাৎ ২রা অক্টোবর সারা ভারতে “গান্ধী জয়ন্তি”- হিসেবে পালিত হয়। আর তাই আজকের দিনটিতে সরকারি নিয়মে রাজ্য তথা সারা দেশে মদ বিক্রি বন্ধ থাকবে। আগামীকাল রীতিমতো অষ্টমীতে দোকান খুলবে। তবে আবার দশমীতেও দোকান বন্ধ রাখা হবে বরাবরের মতোই।

অর্থাৎ, এর ঠিক ২ দিন বাদেই অর্থাৎ অষ্টমী এবং নবমী এর পর ৫ই অক্টোবর, বুধবার হল বিজয়া দশমী বা দশেরা। এই দিনটিতেও বন্ধ রাখা হবে রাজ্যের সমস্ত মদের দোকান। তাই রাজ্যের মদ বিক্রেতারা এখন থেকেই ক্রেতাদের ভীড় সামলাতে হিমশিম খাচ্ছেন। অনেকে রেখেছেন অতিরিক্ত কর্মীও। আরও নানা বিষয়ে খবর পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.