2000 Note Band : আশঙ্কাই সত্যি হলো! তাহলে কি সত্যিই বন্ধ হতে চলেছে ২০০০ টাকার নোট।

2000 Note Band : বাজারে ২০০০ টাকার নোটের কমতিতে আশঙ্কায় সাধারণ মানুষ। জানুন বিস্তারিত

৮ই নভেম্বর ২০১৬ সালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (2000 note band) একটি ঘোষণাতেই রাতারাতি পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল বলে গণ্য করা হয়। এর পরপরই বাজারে আসে প্রথম বারের মতো ২০০০ টাকার গোলাপী নোট। এছাড়া ও নতুন করে ১০০, ৫০০ টাকার নোটও বাজারে আসে। প্রথম দিকে এই ২০০০ টাকার নোট নিয়ে অনেক গুজবও রটেছিল।

Advertisement

আরও পড়ুন,স্টেট ব্যাঙ্কে বেড়ে গেল সুদের হার, কোন স্কীমে কি কি সুদ পাবেন।

অনেকে মনে করত যে এই নোটে নাকি একধরনের চিপ লাগানো আছে। এর পর গঙ্গা দিয়ে অনেক জল (2000 note band) গড়িয়ে গেছে। মানুষ এই ২০০০ টাকার নোট নিয়ে অনেক সমস্যায় ও পড়েছেন। আবার অনেকের ভালোও লেগেছে এই নোট। হয়তো আপনিও এটা লক্ষ্য করেছেন, লাল আভার যে নোট হাতে নিলে মুখে উজ্জ্বলতা ফিরে আসে, সেই নোট আজকাল বাজারে কম দেখা যাচ্ছে। বাজার থেকে এই নোটের উধাও হওয়ার পেছনের কারণ কী? সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ এবং ২০২১ অর্থবছরে ২ হাজার টাকার কোনো নতুন নোট ছাপানো হয়নি।

 রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া-এর তথ্য অনুযায়ী, ২০১৯ সালে এক লক্ষ টাকার নোটের মধ্যে ২ হাজার টাকার (2000 note band) নোটের সংখ্যা ছিল ৩২৯৯০ টি। ২০২১ সালের মার্চের মধ্যে এটি কমে ২৪৫১০ টি হয়েছে।

Ads

 ২০১৯ সালে মোট 30 লক্র কোটি টাকার মধ্যে ২ হাজারের নোটের মূল্য ছিল ৬ লাখ ৫৮ হাজার কোটি টাকা (2000 note band)। এক বছর পর ২০২০ সালে তা নেমে আসে ৪ লাখ ৯০ হাজার কোটিতে। আসুন জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কেন এই নোটের সংখ্যা কমিয়ে দিলো।

Advertisement

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার ২০০০ টাকার নোটের সংখ্যা কমিয়ে দেওয়ার একটি অন্যতম কারন হল ৫০০ টাকার নোটের প্রচলন বেড়ে যাওয়া (2000 note band)। ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত ২০০০ এবং ৫০০ টাকার নোটের ৮৫ শতাংশ দেশে প্রচলিত মোট মুদ্রায় ছিল। বাকি নোটগুলো ছিল ১০, ২০, ৫০ এবং ১০০ টাকার। ৩১ মার্চ ২০২০-তে এই সংখ্যা ছিল ৮৩ শতাংশ।

Advertisement

 এর থেকে স্পষ্ট যে প্রচলনে ৫০০ টাকার নোটের সংখ্যা বেড়েছে। ২০০০ টাকার নোট নিয়ে ছোট লেনদেনে সমস্যা হচ্ছে। তাই তুলনায় ৫০০ এবং ১০০ টাকার নোটের প্রচলন বেড়েছে খোলা বাজারে। এছাড়াও এটিএম থেকে ২০০০ টাকার নোট বাক্স সরানো হয়েছে।

Ads

সাধারণ মানুষের যাতে ছোট লেনদেনে কোনও সমস্যায় না হয় তা নিশ্চিত করার জন্য এটিএম এবং ব্যাঙ্কের নগদ উইন্ডো থেকে এখন ৫০০ টাকার নোট বেশি পাওয়া যাচ্ছে (2000 note band)। সূত্র মারফত আরও জানা যাচ্ছে, ধীরে ধীরে বেশিরভাগ এটিএম-এ ২০০০ টাকার নোটের বক্সের পরিবর্তে ৫০০ টাকার নোট বক্স বেশি রাখা হচ্ছে। শুধু তাই নয়, এটিএম-এ নোট দেয় যে সংস্থাগুলিকে তাদেরও ২ হাজারের নোট কম দেওয়া হচ্ছে।

আরও পড়ুন,সরকারী কর্মীদের মাথায় হাত, ৪০ বছরের রেকর্ড ভেঙ্গে সর্বনিম্ন সুদের হার।

অনেকেই মনে করছেন,  ২০০০ টাকার নোট মজুত করাও হতে পারে (2000 note band)। কারন পাঁচ রাজ্যে নির্বাচন ঘোষণার পর বাজারে ২ হাজারের নোট কম দেখা যাচ্ছে। বেশি টাকার নোট ছাপানোর খরচও বেশি। এমন পরিস্থিতিতে এসব নোট ছাপানোর কাজও কম করা হচ্ছে। যার ফলস্বরূপ বাজারে ২০০০ টাকার নোট কমে যাচ্ছে।

এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর জানতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

সম্পাদক

2 thoughts on “2000 Note Band : আশঙ্কাই সত্যি হলো! তাহলে কি সত্যিই বন্ধ হতে চলেছে ২০০০ টাকার নোট।”

  1. আমার কাছে অনেক পুরানো কয়েন আছে … যোগোযোগ কিভাবে করবো??

    Reply
  2. আমার কাছে পুরাতন নোট কয়েন বেচার আছে কিন্তু কিভাবে সম্ভব
    যোগাযোগ কিভাবে করবো ৯৬০৯২২৩৫৮০

    Reply

Leave a Comment

Advertisement